Connect with us

সৃজন মিউজিক

সঙ্গীত আমাকে সব দিয়েছে : মমতাজ

Published

on

ফোকগানের শিল্পী মমতাজ।

বাংলা লোকগানের সম্রাজ্ঞী মমতাজ। সম্প্রতি ২০১৪ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা নারী কণ্ঠশিল্পী হিসেবে রুনা লায়লার সঙ্গে যৌথভাবে তার নাম ঘোষণা করা হয়েছে। নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে মাসুদ পথিকের পরিচালনায় ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ শীর্ষক চলচ্চিত্রে ‘নিশিপক্ষী’ শিরোনামের গানটির জন্য তিনি এই পুরস্কারে ভ‚ষিত হয়েছেন। আগামী ১১ মে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে তিনি এই পুরস্কার গ্রহণ করবেন। এ ছাড়া বর্তমানে তিনি রাজনীতি, একক ও মিক্সড অ্যালবামের কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও সমসাময়িক নানা বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন ও এফ বিশাল
জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তিতে আপনার অনুভূতি সম্পর্কে জানতে চাচ্ছি

প্রত্যেকটা মানুষের কাছে যে কোনো প্রাপ্তিই অত্যাবশকীয় গুরুত্ব বহন করে। আর এই প্রাপ্তিগুলো কাজের প্রতি অনেক বেশি দায়িত্বশীল করে তোলে। আমিও এর ব্যতিক্রম নই। সত্যিকার অর্থেই জাতীয় চলচ্চিত্রে নাম ঘোষণার পর নিজের মধ্যে অনেক ভালোলাগা কাজ করেছে। কারণ আমি মনে করছি, আমার গাওয়া ‘নিশিপক্ষী’ গানটির যথাযথ মূল্যায়ন হয়েছে। এজন্য আমি দারুণভাবে অভিভ‚ত হয়েছি।
আগে কি জানতেন এই গানটির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভ‚ষিত হবেন?

পুরস্কারের কথা চিন্তা করে তো গান করা যায় না! তবে গানটি নিয়ে ভীষণ আশাবাদী ছিলাম। এককথায় নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ শীর্ষক ছবিটির গল্প শুনেই মুগ্ধ হয়েছিলাম। এরপর এ ছবির ‘নিশিপক্ষী’ শিরোনামের গানটির সুর শুনে আরো অভিভ‚ত হই। গানটির অসাধারণ সুর করার জন্য বেলালকে (বেলাল খান) রেকর্ডিংয়ে সাধুবাদ জানিয়েছিলাম। এই ঘরানার ছবি নির্মাণে উদ্যোগী হওয়ায় এর নির্মাতা মাসুদ পথিককেও উৎসাহিত করেছি। কারণ আমাদের দেশে এই ঘরানার ছবি নির্মাণ হয় না বললেই চলে। ছবির গল্পের সঙ্গে গানটি বেশ মানিয়েছে।
আপনার দীর্ঘ সঙ্গীতজীবনে প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির সমন্বয় ঘটেছে কি?

আমি কখনই প্রত্যাশা ও প্রাপ্তির হিসেব করে গান করিনি। গানকে ভালোবেসে গান করছি। তবে গান গেয়ে মানুষের যে ভালোবাসা পেয়েছি, এটাই আমার কাছে বড় পুরস্কার। তা ছাড়া সঙ্গীত সাধনার সুবাদে তো জীবনের যত যশ, খ্যাতি, সুনাম, পরিচিতি- সব পেয়েছি। এককথায় সঙ্গীতজীবন নিয়ে আমার কোনোরকম হতাশা নেই। কারণ আমার এই সঙ্গীত ক্যারিয়ারে প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির শতভাগ সমন্বয় ঘটেছে।
এখন তো অনেকেই লোকগান ফিউশন করছে। এই বিষয়ে আপনার অভিমত কী?

এ প্রজন্মের বেশির ভাগ শিল্পীরাই এখন ফিউশন করছে, তাতে আপত্তি নেই। কিন্তু গানগুলোর মূল সুর যেন ঠিক থাকে। আর লোকগানের সুর যদি বিকৃত করা হয়, তাহলে বাংলা গানের শেকড়কেই অবমাননা করা হবে। বিভিন্ন সময়ে বাউলরা বা লোকগীতি কবিরা যে কথা আর সুর রেখে গেছেন, তা বদলে ফেললে তো ফিউশনের নামে কনফিউশন হবে।
আমাদের দেশে লোকগান বেশ সমৃদ্ধ। আর লোকগানই আমাদের শেকড়ের গান। এই সময়ে আমাদের দেশে লোকগান কতটা মূল্যায়িত হচ্ছে বলে আপনি মনে করেন?

লোকগানের আবেদন চিরন্তন। কারণ এ গান মাটি ও মানুষের গান। এই ঘরানার গানের আবেদন ছিল, আছে এবং চিরদিন থাকবে। সময়ে প্রয়োজনে হয়তো এখনকার শিল্পীরা বিভিন্ন ঘরানার গানের দিকে ঝুঁকছেন। কিন্তু ঘুরেফিরে সবাই লোকগানেই আসছে, আসবে। এটা কিন্তু সত্য, এখন ব্যান্ড, রক, হিপহপ এবং ক্লাসিক্যাল গানের সবাই কিন্তু নতুন সঙ্গীতায়োজনে লোকগান করছে। এমনকি লোকগানের একাধিক ব্যান্ডদল তৈরি হয়েছে। সুতরাং লোকগানে আবেদন কিংবা ঐতিহ্য চিরকালই থাকবে।
মিউজিক পাইরেসির বিষয়ে কী অভিমত আপনার?

এর জন্য আসলে প্রথমে আত্মসচেতনতা দরকার। সঙ্গীতসংশ্লিষ্টদের সংঘবদ্ধতার প্রয়োজন। অতঃপর সরকারিভাবে এগুলো প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ করা উচিত। কারণ নিঃসন্দেহে শিল্পীরা তো নানাভাবে প্রভাবিত হচ্ছেন। তবে আগের চেয়ে বর্তমান অবস্থা অনেকটা ভালোর দিকে। সিনেমা হলে মানুষ যায় না, সিডি কিনে মানুষ গান শোনে না, শিল্পীরা রয়্যালটির টাকাও পাচ্ছেন না। তবে আশা করি, সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে খুব দ্রুতই এ সমস্যার সমাধান হবে। এর সমাধান হলেই গীতিকার, সুরকার ও শিল্পীরা যথাযথভাবে মূল্যায়িত হবেন।
সঙ্গীতশিল্পের বর্তমান অবস্থা সম্পর্কে আপনার কাছে জানতে চাচ্ছি-

দীর্ঘদিনের মন্দা অডিও শিল্প এখন অনেকটা গতিশীল হচ্ছে। অনেকেই এখন আবার গানে নিয়মিত হচ্ছেন। আবার অনেক প্রযোজনা প্রতিষ্ঠানও ইদানীং অ্যালবামে পৃষ্ঠপোষকতা করছেন। এ বিষয়গুলো সত্যিই অডিওর ইতিবাচক দিক। ব্যক্তিগতভাবে আমি এখন নিয়মিতভাবে কাজের প্রচুর প্রস্তাব পাচ্ছি। দীর্ঘদিন সঙ্গীত থেকে দূরে থেকে অনেকেই নিজ উদ্যোগে অ্যালবাম প্রকাশে এগিয়ে আসছেন। সবমিলিয়ে বলা যায়, সঙ্গীতশিল্প আবারো স্বর্ণযুগে ফিরবে।
কয়েকজন খ্যাতনাম বাউলদের সম্পর্কে বলুন-

অষ্টাদশ ও ঊনবিংশ শতাব্দীতে বাংলায় বাউল নামে এক আধ্যাত্মবাদী চারণকবি সম্প্রদায়ের আবির্ভাব ঘটে। মনে করা হয়, তান্ত্রিক কর্তাভজা সম্প্রদায় ও ইসলামি সুফি দর্শনের ব্যাপক প্রভাব পড়েছিল তাদের গানে। বাউলদের কাছে চিরন্তন অন্তর্যামী সত্তা মনের মানুষ। তারা ঘুরে ঘুরে গান গাইতেন এবং ধর্মে ধর্মে অযৌক্তিক ভেদাভেদ ও আনুষ্ঠানিকতার কথা তুলে ধরতেন। কুষ্টিয়ার লালন ফকিরকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাউল মনে করা হয়। তিনি ঊনবিংশ শতাব্দীর ব্যক্তিত্ব ছিলেন। বাউল সঙ্গীতের আরো দুই বিশিষ্ট নাম হলো মধ্যযুগের হাসন রাজা ও আধুনিক যুগের বাউলসম্রাট শাহ আবদুল করিম।
সদ্য প্রকাশিত ‘জলের আয়না’ শীর্ষক অ্যালবামটি সম্পর্কে বলুন-

পহেলা বৈশাখে ‘জলের আয়না’ শিরোনামে অ্যালবামটি প্রকাশ করেছি। ৬টি গান দিয়ে সাজানো অ্যালবামটি সিডি চয়েস থেকে প্রকাশিত হয়েছে। এর সব গান লিখেছেন দেলোয়ার আরজুদা শরফ। সুর করেছেন অভি আকাশ এবং সঙ্গীত করেছেন মুশফিক লিটু। এই অ্যালবামটি ইতোমধ্যে সঙ্গীতসংশ্লিষ্টদের নজর কাড়তে সক্ষম হয়েছে।
বর্তমানে কয়টি অ্যালবামের কাজ করছেন?

চলতি বছর আমার তিনটি থেকে চারটি একক অ্যালবাম প্রকাশের সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে শফিক তুহিনের সুরে শুরু করেছি নতুন একক অ্যালবামের কাজ। এ অ্যালবামের সব গানের কথা ও সুর রচনা করছেন শফিক তুহিন নিজেই। অ্যালবামটি চলতি বছরের মাঝামাঝি প্রকাশ পাবে। অন্যদিকে রাজেশের সুরে আমার আরো একটি নতুন একক অ্যালবামের কাজ শুরু হবে কদিনের মধ্যেই। এটি প্রকাশ করবে সিএমভি। এর বাইরে আরো একটি দ্বৈত অ্যালবাম প্রকাশ করতে পারি। এই সম্পর্কে এখনই কিছু বলতে চাচ্ছি না। এটা শ্রোতাদের জন্য চমক হিসেবেই রাখতে চাচ্ছি। এর বাইরে আরো একটি একক অ্যালবামে কাজ করার কথা চলছে।

Advertisement

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক11 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending