Connect with us

সৃজন মিউজিক

সব গায়ক শিল্পী নন

Published

on

  • সৃজন মিউজিক প্রতিবেদক

ভাওয়াইয়া শিল্পী বলতেই এখন যার নাম সবচেয়ে বেশি আলোচনায় আসে তিনি হলেন শফিউল আলম রাজা। সাংবাদিকতা দিয়ে যার যাত্রা শুরু পেশাগত জীবনে। তাও আবার অপরাধ বিষয়ক রিপোর্টার হিসেবে। সমাজের অপরাধীদের মুখোশ উন্মোচন করা ছিল তার অন্যতম লক্ষ্য। কলমের মাধ্যমে সমাজকে অপরাধমুক্ত করার লড়াই চালাতে গিয়ে এক সময় শফিউল আলম রাজা পান সেরা রিপোর্টারের পুরস্কার। সাংবাদিকতার পাশাপাশি একসময় তিনি সুরের মায়ায় আবিষ্ট হতে শুরু করেন। সুর আর ছন্দের নৌকায় নিজেকে ভাসিয়েও দেন। হয়ে যান জনপ্রিয় ভাওয়াইয়া গানের শিল্পী। দেশ-বিদেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে শফিউল আলম রাজার অসংখ্য ভক্ত।

13233310_1072896136082328_701057636_n

সাম্প্রতিক সময়ের গান-বাজনা নিয়ে তিনি সৃজন মিউজিককে বলেছেন, ইউটিউবে গান শুনতে গেলাম। দেখলাম আমাদের তরুণ প্রজন্মের দুই শিল্পী দুটি আধুনিক গান আপলোড করেছেন। ইন্‌শাআল্লাহ দু’টো গানের সুরই নকল। ভারতীয় দুটি গানের ডুপ্লিকেট। সুরের পাশাপাশি কথাও নকল। এমনকী শব্দ ও বাক্য নকল। আপনারাই বলুন তো এতে কি কৃতিত্ব আছে। অথচ এই নকলবাজ শিল্পীরাই আবার বলে-ওরা নাকি বাংলা গানকে জনপ্রিয় করছে। পাগলামির তো একটা সীমা আছে। আরো প্রায় ২০টির মতো গানের শুধু স্থায়ী টুকু (মুখ) শুনলাম; তাতে যা বুঝলাম-সবগুলো গানই ওই একটা তালের (কাহারবা-দ্রুত লয়) ওপর। মনে হলো এই শিল্পীদের জীবনে আর কোনো তালের ওপর গান শেখা হয়নি।

শফিউল আলম রাজা আরও বলেন, গানকে এতো সস্তা ভাবলে চলবে না। পাশ্চাত্যের শিল্পীদের মতো এক তালের ওপর গানের নকল করে তো সাময়িক একটু পরিচিতি আর কয়টা টাকা কামাই করা যায়। আমি তাদের বলছি একটু গান চর্চা করো। কাহারবা, দাদরা, তেওড়াসহ বিভিন্ন তালের ওপর গান করে দেখাও কেমন পারঙ্গমতা তোমার ? সুরে গান গেয়ে দেখাও? আগেও বলেছি-আবারও বলছি-গান গাইলে ‘গায়ক’ হওয়া যায় মাত্র। কিন্তু শিল্পী হওয়া যায় না। শিল্পী হতে গেলে দেশ, মাটি ও মানুষের প্রতি নিবিড় প্রেম থাকতে হবে। একজন শিল্পীর দায়িত্ববোধ থাকতেই হবে-দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির প্রতি। একজন শিল্পীর পরিবেশনা সমাজে কতটা নেতিবাচক প্রভাব ফেললো, নাকি ইতিবাচক প্রভাব ফেলছে-সেটিও ওই শিল্পীর ভাবনায় থাকতেই হবে।

Shafiul-Alam-Raza--

শফিউল আলম রাজা আরও বলেন, সম্প্রতি ঢাকার বাইরে কয়েকটি স্টেজ শো’তে গিয়েছিলাম-সেখানে দেখলাম টিনএজ কিছু মেয়ে গানের নামে অশ্লীল নৃত্য করছে। কন্ঠ সুরে নেই ; এমনকী লয়ও ঠিক নেই। কোনো গানের পুরোপুরি গাওয়া হচ্ছেনা। ৭/৮টি গানের প্রথম দুটি লাইন গেয়ে নামলেন আর পুরো পরিবেশনা জুড়ে নৃত্য করলেন, শরীর দেখালেন-দর্শকদের গাইতে বললেন। আমি নিশ্চিত ওই দর্শকরা কেউ গান শোনেননি। তারা শুধুই ওই যুবতী শিল্পীর শরীর দুলানো দেখেছেন। ওদের কী বলবো-‘শিল্পী’, ‘গায়ক’ ‘অশ্লীল নৃত্য শিল্পী’ নাকি অন্যকিছু ? কোথায় সংস্কৃতির মাধ্যমে পুরো পরিবেশে সুস্থতা ফিরিয়ে আনবেন, তা না করে পুরো পরিবেশকে অসুস্থ ও যৌন উম্মাদনায় ভরিয়ে দিচ্ছেন তারা। অনুষ্ঠানস্থলে ছিলো শিশু-কিশোর থেকে শুরু করে তরুণ-প্রজন্মের শ্রোতারা। বাথরুমে গান করলেও গায়ক হওয়া যায়- শিল্পী হওয়া যায় না। মনে রাখবেন সব শিল্পীরাই গায়ক, কিন্ত সব গায়ক শিল্পী নন।

Advertisement

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক10 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending