Connect with us

সৃজন মিউজিক

‘সর্বত্রভাবে নজরুলকে ছড়িয়ে দেওয়া হচ্ছে না’

Published

on

সাক্ষাৎকার: সৃজন মিউজিক প্রতিবেদক

১২ ভাদ্র (২৭ আগস্ট) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম প্রয়াণ দিবস। বাংলা সাহিত্যাকাশে তিনি অনেকটা ধূমকেতুর মত আবির্ভূত হন। বিদ্রোহী কবিখ্যাত এই কবি সাহিত্য চর্চার পাশাপাশি সঙ্গীত সৃষ্টিতেও অসামান্য পান্ডিত্য দেখিয়েছেন। যুগস্রষ্টা এই সঙ্গীতজ্ঞের গান কণ্ঠে ধারণ করে তুঙ্গস্পর্শী জনপ্রিয়তা লাভ করেছেন বিশিষ্ট নজরুলসঙ্গীত শিল্পী ফেরদৌস আরা। তিনি দীর্ঘদিন ধরে একাগ্রচিত্তে নজরুল সঙ্গীতের সাধনা করে যাচ্ছেন। সঙ্গীতে বিশেষ অবদানের জন্য বিভিন্ন সময়ে দেশ-বিদেশে নানা পুরস্কার ও সম্মানে ভূষিত হয়েছেন। এবারের নজরুল প্রয়াণ দিবসকে ঘিরে নজরুলসঙ্গীত, নজরুল সঙ্গীতের মূল্যায়ন, প্রচার ও প্রসারে তার চিন্তা এবং বর্তমান নানা প্রসঙ্গ নিয়ে তার সাক্ষৎকার নেয়া হয়েছে।

১২ ভাদ্র জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস। এ দিনে আপনার ব্যস্ততা সম্পর্কে বলুন-
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস উপলক্ষে প্রথমে তার প্রতি গভীর শ্রদ্ধা ও শোক প্রকাশ করছি। বরাবরে মত এবারের নজরুল প্রয়াণ দিবসে আমার অনেক ব্যস্ততা রয়েছে। প্রতিবারের মত এ বছরও বেশ কিছু অনুষ্ঠানে অংশ নেব। ১২ ভাদ্র চ্যানেল আইয়ে ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠানে অংশ নিতে যাচ্ছি। এতে আমি ছাড়াও চারজন চলচ্চিত্র নির্মাত্রা অংশ নিবেন। এরা হলেন-আমজাদ হোসেন, সোহানুর রহমান সোহান, কাজী হায়াৎ ও মতিন রহমান। এ চার গুণী নির্মাতা নজরুলের চারটি গান গেয়ে শুনাবেন। একটু ব্যতিক্রম আঙ্গিকে অনুষ্ঠানটি সাজানো হয়েছে। এছাড়া একুশে টিভিতে নজরুল প্রয়াণ দিবস উপলক্ষে ‘এপার-ওপার’ অনুষ্ঠানে অংশ নেব। এনটিভিতে (সময় মনে করতে পারছি না) ‘তারায় তারায় রচিত’ শীর্ষক অনুষ্ঠানে আমি ও আমার মেয়ে ফাহমি ফেরদৌস যথাক্রমে ৪টি করে গান করব। তা ছাড়া বাংলাদেশ টেলিভিশনেও ‘নজরুল সৃষ্ট রাগ’ শীর্ষক অনুষ্ঠানে নজরুলের রাগ বিষয়ক কয়েকটি গান পরিবেশন করব।

নজরুলের গানের আবেদন মানবমুখী ও বিশ্বজনীন। কিন্তু তার গান আন্তর্জাতিকভাবে কতটা সমৃদ্ধি লাভ করেছে বলে আপনি মনে করেন? অথবা ব্যতিগতভাবে এ ক্ষেত্রে আপনার ভূমিকা সম্পর্কে বলুন-
আসলে আশানুরূপভাবে নজরুলের গান আন্তর্জাতিক অঙ্গনে পৌছানো যায়নি। এর জন্য রাষ্ট্রীয় বিভিন্ন পদক্ষেপ না নেয়াটাকেই আমি দাবি করছি। তবে এর জন্য আমি ব্যক্তিগতভাবে চেষ্টা অব্যাহত রেখেছি। নজরুলসঙ্গীত সম্ভারকে আর্ন্তজাতিক অঙ্গনে ছড়িয়ে দিতে না পারার পেছনে আরও বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। এই সীমাবদ্ধতা কাটিয়ে ওঠা সত্যিকারার্থে খুবই কঠিন। যেমন-আমাদের দেশ থেকে বিভিন্ন শিল্পীরা গান গাইতে বিদেশ যাত্রা করেন। কিন্তু সেখানে নজরুলসঙ্গীত শিল্পীরা অনেকটা উপেক্ষিত থাকে। আয়োজকরা নজরুল সঙ্গীত শিল্পীদের বিদেশে নিতে অনাগ্রহ প্রকাশ করেন। এভাবে চলতে থাকলে বিদেশে নজরুলের গান প্রচার করা দূরহ ব্যাপার হয়ে দাঁড়াবে।

আমাদের দেশে নজরুলের নামে এটি বিশ্ববিদ্যাল প্রতিষ্ঠিত হয়েছে। আর এ বিশ্ববিদ্যায়ে নজরুল চর্চা যথাযথ হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। সত্যিকারার্থে সেখানে কতটা নজরুল চর্চা হচ্ছে বলে আপনি মনে করেন?
অপ্রিয় কিংবা দুঃখজনক হলেও সত্য যে, নজরুল বিশ্ববিদ্যালয়ের অনেক অভিযোগেই সত্য বলে প্রমাণিত হয়েছে। এর অবস্থা বেশ নাজেহালই বলে যায়। এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার সময় নজরুল বিষয়ক শিক্ষার জন্য যে সিলেবাস ছিলো তার ব্যাপকতা বর্তমানে কমিয়ে আনা হয়েছে। এ বিষয়ে বছর খানেক আগে এক অনুষ্ঠানে আমি বিশিষ্ট নজরুল বিশেষজ্ঞ ড. রফিকুল ইসলামকে বলেছি । কিন্তু তিনি তার কোন উত্তর দিতে সদুত্তর দিতে পারেননি।

নজরুলের জন্মস্থান ওপার বাংলায়। সেক্ষেত্রে ভারতে তার গান কতটা প্রচার প্রসার হচ্ছে?
এটা নিঃসন্দেহে ঠিক যে, ওপার বাংলার চেয়ে আমাদের এপার বাংলা নজরুল চর্চায় এগিয়ে রয়েছে। সেখানকার সরকারি টিভি চ্যানেল ‘দূর দর্শনের’ এক প্রযোজককে আমি একদিন জিজ্ঞেস করেছিলাম নজরুল সঙ্গীতের অনুষ্ঠান প্রচারের জন্য সুযোগ সুবিধা কতখানি? উত্তরে তিনি জানালেন বিশেষ দিবসেও আমাদের এখানে নজরুলের কোন অনুষ্ঠান প্রচার করা বেশ কষ্ট সাধ্য ব্যাপার। একজন নজরুল সঙ্গীতশিল্পী হিসেবে এ কথা আমাকে সহ্য করতে হয়েছে। কিন্তু কিছু বলার ভাষা ছিলনা। শুধু নিজেকে দারুণ বিধ্বস্ত মনে হচ্ছিল।

এবার জানতে চাই, নজরুল সংগীতের প্রচার-প্রসারের জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে?
নজরুল সঙ্গীতের প্রচার-প্রসারে ক্ষেত্রে অনেক কিছু করার আছে। মাত্র ২২ বছরের সাহিত্য জীবনে প্রায় সাড়ে চার হাজার গান করেছেন তিনি। অন্যান্য সাহিত্য কর্মতো বাকি রয়েই গেল। করেছেন বহু নিরীক্ষাধর্মী কাজ। তিনি সুরভাÐার হতে চেয়েছিলেন। যাতে আমরা আধুনিক ভাষায় বলি কম্পোজার। রবীন্দ্রসাহিত্যের প্রথম সবাক চলচ্চিত্রের গোড়ার কম্পোজার ছিলেন নজরুল নিজেই। আজ আক্ষেপের সঙ্গে বলতেই হচ্ছে, নজরুলের এই অবদানগুলো প্রচার করা হয় না। সর্বত্রভাবে নজরুলকে ছড়িয়ে দেওয়া হচ্ছে না। নজরুল সঙ্গীত চর্চার ক্ষেত্রে রাজধানীকেন্দ্রিক কিছু ইন্সটিটিউশন রয়েছে। তাই অনেকের নজরুল সঙ্গীত শেখার আগ্রহ থাকলেও সুযোগের অভাবে শেখা হচ্ছে না।

এ প্রজন্মের শিল্পীরা নজরুলসঙ্গীতে দক্ষতা অর্জনের জন্য কোন বিষয়ে বেশি গুরূত্ব দেয়ার দরকার মনে করছেন?
সঙ্গীত যারা চর্চা করেন তারা মূলত কণ্ঠচর্চা করেন। সেই সঙ্গে মেধার চর্চাও। কণ্ঠ চর্চা আর মেধা চর্চা দুটিই আলাদা। কণ্ঠ চর্চা হচ্ছে সারগাম করা, পাল্টা সারগাম করা কিংবা কণ্ঠটাকে খেলানো। কণ্ঠের সঙ্গে সঙ্গে মেধার চর্চার ও ব্যাপার আছে। এ বিষয়টা অনেকে বলেন না। একটি গান ততটা সফলতা লাভ করে যতভাবে সে উপস্থাপন করতে পারে।

আপানার সঙ্গীতজীবনে শ্রেষ্ঠ অর্জন কী?
নজরুল সঙ্গীতশিল্পী হওয়ার কারণে নজরুলকে ভালো করে জানার কিংবা অনুধাবণ করার সুযোগ হয়েছে। এটাই আমার জীবনে সব চেয়ে বড় অর্জন। তা ছাড়া অসংখ্য শ্রোতাদের ভালোবাসা প্রাপ্তিও আমার এক জীবনে শ্রেষ্ঠ প্রাপ্তি।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক10 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending