Connect with us

সৃজন মিউজিক

সাবিনা ইয়াসমিনের গান যে কোনো কণ্ঠশিল্পীর গাওয়াই তো বিরাট ব্যাপার : বাঁধন

Published

on

সংগীতশিল্পী বাঁধন। কিংবদন্তি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন তার মা। মায়ের হাত ধরেই সংগীতাঙ্গনে এসেছেন তিনি। প্রথম অ্যালবামটিও সাজিয়েছিলেন মায়ের সঙ্গে দ্বৈত গান দিয়ে। ঈদ উপলক্ষে প্রকাশ হতে যাচ্ছে বাঁধনের নতুন অ্যালবাম। এ অ্যালবামেও রয়েছে মায়ের সঙ্গে গান। নতুন অ্যালবাম ও তার সাম্প্রতিক ব্যস্ততা নিয়েই কথা হয়-

সাবিনা ইয়াসমিনের কন্যা আপনি। বিখ্যাত এই মানুষের সন্তান হয়ে নিজেকে কতটুকু তুলে ধরতে পেরেছেন?

আমি নিজের মতো করে কাজ করে যাচ্ছি। আমার ওপর যেটা প্রভাব পড়ে, কোনো অনুষ্ঠানে গাইতে গেলে শ্রোতারা আমার কণ্ঠে মায়ের গানই বেশি শুনতে চায়। যেহেতু মায়ের গান শুনে শুনেই বড় হওয়া, আমিও স্বাচ্ছন্দ্যে গাইতে পারি। কিছুদিন আগে নারায়ণগঞ্জের একটি শোয়ে গিয়েছিলাম। সেই শোয়ে ১০-১২টার মতো গান গেয়েছি। সেখানে আমার গানসহ আম্মার গানই বেশি গাইতে হয়েছে।

আপনার কণ্ঠে যখন শ্রোতা সাবিনা ইয়াসমিনের গান শোনেন, তখন তাদের প্রতিক্রিয়াটা কেমন হয়?

সাবিনা ইয়াসমিনের গান যে কোনো কণ্ঠশিল্পীর গাওয়াই তো বিরাট ব্যাপার। এক্ষেত্রে বলব, আমি খুবই সৌভাগ্যবান। আমি যখন আম্মার গান গাই, তারপর শ্রোতারা আমার কণ্ঠে আরও বেশি শুনতে চান। এমনও হয়েছে, আমাকে এসে শ্রোতারা বলেন, আপনার কণ্ঠে গান শুনলাম নাকি সাবিনা ইয়াসমিনের কণ্ঠে, সেটি তো বুঝতেই পারলাম না।

সংগীতশিল্পী বাঁধন

সংগীতশিল্পী বাঁধন

মা যখন আপনার কণ্ঠে তার গান শোনেন, তখন তিনি কী বলেন?

আম্মা অবশ্য খুবই ভয়ে থাকে। আম্মা বলেন, মৌলিক গানই গাওয়া উচিত। যাতে করে শ্রোতারা সমালোচনা করতে না পারেন। তবে শ্রোতা আমার কাছে আম্মার গানই শুনতে চান।

মায়ের কাছেই কি গানের হাতেখড়ি হয়েছিল?

না না, আম্মার কাছে গানের হাতেখড়ি হয়নি। ওস্তাদ অনিল কুমার সাহার কাছে আমার গানে হাতেখড়ি। উনার কাছে দীর্ঘদিন কাসিক্যাল শিখেছি। আমি যখন কাস সিক্সে পড়ি, তখন থেকে গান শেখা শুরু। তারপর কাস নাইনে উঠে পড়ালেখার জন্য দেশের বাইরে চলে যাই।

প্রথম অ্যালবাম প্রকাশ করেন কত সালে?

প্রথম অ্যালবাম ‘প্রতিচ্ছবি’ ২০০৬ সালে প্রকাশ করে ইমপ্রেস অডিও ভিশন। সেই অ্যালবামে চারটি গান ছিল আম্মার সঙ্গে ডুয়েট। আর চারটি ছিল আমার একক। ‘প্রতিচ্ছবি’ অ্যালবামের গানগুলোর সাড়া এখনো পাই। এরপর আমার পূর্ণাঙ্গ একক অ্যালবাম ‘ফাল্গুনী হাওয়া’ প্রকাশ হয় ২০০৯ সালে। ২০১১-তে একটি ভিন্ন আয়োজনে শেখ সাদী খানের সংগীতায়োজনে রাগের ওপর পাঁচটি গান নিয়ে অ্যালবাম ‘রাগ-অনুরাগ’ প্রকাশ করি। এ অ্যালবামে সেতারের পিচ দিয়েছিলেন আমার খালাতো বোন (ফৌজিয়া খানের মেয়ে) রিনাত। ও খুব ভালো সেতার বাজান।

ঈদে প্রকাশ করতে যাচ্ছেন নতুন অ্যালবাম। এখানেও কি মায়ের সঙ্গে গান থাকছে?

এবারো আম্মাকে সঙ্গে নিয়ে অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছি। ঈদ উপলক্ষে প্রকাশ হবে নতুন অ্যালবাম ‘আবার দুজনে’। মা-ই এ অ্যালবামের নামটি দিয়েছেন। মা বললেন, ২০০৬ সালে অ্যালবাম করেছিলাম, দীর্ঘদিন পর যেহেতু আবার কাজ করছি একসঙ্গে তাহলে অ্যালবামের নাম হোক ‘আবার দুজনে’। আমারও নামটি পছন্দ হয়ে গেল।

অ্যালবামে কয়টি গান থাকছে?

অ্যালবামে গান থাকছে ১০টি। তিনটি আম্মার সঙ্গে ডুয়েট। আর একটি গান নেওয়া হয়েছে আম্মার গাওয়া ‘অনুরাগ’ ছবি থেকে। ‘কত ভালো লাগে এই দিন…’ গানটি নতুন করে সংগীতায়োজন করেছেন মাকসুদ জামিল মিন্টু। অ্যালবামে গানের কথা লিখেছেন- আতাউর রহমান খান, প্রদীপ সাহা, রাজেশ ঘোষ, জাহিদ আকবর ও মহিদুল হাসান মুন।

সূত্র : এএস/তারেক আনন্দ

Advertisement

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক9 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending