Connect with us

অন্য মিডিয়া

সামিনা চৌধুরীর ‘ওই ঝিনুক ফোটা’ গল্প

Published

on

জনপ্রিয় কণ্ঠশিল্পী সামিনা চৌধুরী

সৃজনমিউজিক ডেস্ক :
এ গল্প টুকরো কথায় লেখা আবেগ-অনুভূতির। সাত সুরে মিশে যা রূপান্তরিত হয়েছে গানে। যুগ যুগ ধরে যার আবেদন এতটুকু ম্লান হয়নি। এসব সৃষ্টির পেছনে থাকে একটা ইতিহাস, তা অনেকেরই অজানা। আজ বিখ্যাত ‘ওই ঝিনুক ফোটা’ গানের হয়ে ওঠা জানালেন শিল্পী ও সুরকার।

গানটি সম্পর্কে সামিনা চৌধুরী বলেন, আশির দশকের মাঝামাঝি। একদিন আমাদের বাসায় এলেন কণ্ঠশিল্পী জানে আলম। সঙ্গে ছিলেন নকীব খান। তার আগে নকীব খানের সঙ্গে কোনো পরিচয় ছিল না। সেদিনই প্রথম পরিচয়। অনেক কথার পর তারা আমাকে একক অ্যালবাম করার কথা বলেন। তখন কেবল প্লেব্যাকের পাশাপাশি টিভি অনুষ্ঠানে গাইতাম। অ্যালবাম নিয়ে কোনো ভাবনা ছিল না। যখন তারা অ্যালবামের কথা বলেন, তখনও খুব একটা ইচ্ছা ছিল না। এমনিতেও সবকিছুতেই প্রথম না বলে দেওয়া ছিল অভ্যাস। তাই না বলে দিয়েছিলাম। কিন্তু তাদের পরিকল্পনা শুনে আর অনেকবার বলাতে একপর্যায়ে আমি রাজি হয়ে গেলাম। তারপর একটার পর একটা তৈরি হতে লাগল আমার প্রথম অ্যালবামের গান।

সেটা ছিল ১৯৮৬ সাল। অ্যালবামের বেশ কিছু গানের কথা ও সুরের কাজ শেষ। সব গানই মেলোডিপ্রধান। কিন্তু এর মধ্যে ‘ঐ ঝিনুক ফোটা সাগর বেলায়’ গানটি একটু অন্যরকম। ডা. মোহম্মদ আরিফের লেখা কথাগুলোয় দারুণ একটা কল্পচিত্র আছে। আর কথার সঙ্গে মিল রেখে নকীব খানের সুরও শ্রুতিমধুর। সুর শুনেই মনে গেঁথে গিয়েছিল। অথচ এই গানটি রেকর্ড করতে গিয়ে শব্দ উচ্চারণে ভুল করে বসলাম। পুরো গান রেকর্ড হওয়ার পর আমরা কেউই ভুলটা ধরতে পারিনি। ধরা পড়ল গান রেকর্ড শেষে তা ক্যাসেটে শুনতে গিয়ে। অ্যালবাম প্রকাশের দু’দিন আগে নকীব খান গানগুলো আমাকে শোনাতে ক্যাসেট নিয়ে আসেন। ক্যাসেটে গান শুনতে শুনতে ধরা পড়ল, কী ভুল করেছি আমি। ‘সাগর বেলায়’ উচ্চারণটা ভুল করে ‘সাগর ব্যালায়’ গেয়ে ফেলেছি। আমি নকীব খানকে বললাম, ‘এই ভুল কী করে করলাম?’ এটা এখনই ঠিক করতে হবে। আমার কথা শুনে তিনি অবাক। উনি বললেন, ‘শোনো সুমা, অ্যালবাম তো পরশু রিলিজ হবে, এখন এটা কি রেকর্ড করা সম্ভব?’ আমি বললাম, ‘ওসব কিছু বুঝি না। গানটা ঠিক করতে হবে। প্রয়োজনে আবার নতুন করে রেকর্ড করব।’ আমার এই জেদের কাছে নকীব খানকে হার মানতেই হলো। এমনকি গান রেকর্ডিংয়ের তাড়াহুড়োয় স্টুডিও বুকিং দেওয়ার কথাই ভুলে গেলাম। ভাগ্য ভালো যে, এলভিস স্টুডিওতে শিফট পেতে সমস্যা হয়নি। অবশেষে স্টুডিওতে গানটা ঠিকঠাক করা হলো। এবার আর ‘সাগর বেলায়’ উচ্চারণ করতে গিয়ে ‘সাগর ব্যালায়’ বলিনি। কিন্তু তখনও বুঝতে পারিনি একটা জায়গায় ভুল থেকেই গেছে। সেটা ধরা পড়ল ‘কৈশোরেরই দিনগুলো’ অ্যালবাম প্রকাশের পর। অ্যালবামের গানগুলো আরও একবার শুনতে গিয়ে দেখলাম, ‘ঐ ঝিনুক ফোটা সাগর বেলায়’ গানের পুরোটা ঠিক থাকলেও শেষবার ‘সাগর বেলায়’ উচ্চারণ ‘সাগর ব্যালায়’ হয়ে গেছে। অনেক নজরদারির পরও একটা ভুল স্থায়ীভাবে থেকেই গেল। হয়তো এই ভুলের জন্যই এই গানের কথা বারবার মনে পড়ে। আর শ্রোতারা যখনও এই গান শোনার আবদার করেন, তখন মনে পড়ে ভুল উচ্চারণের কথা।

গানটি সম্পর্কে নকীব খান বলেন, গানের আগে-পরের ঘটনা তো সামিনা বলেই দিল। এর বাইরে আলাদা করে বলার তেমন কিছু নেই। হ্যাঁ, এটা বলা যায়, আরিফ আর আমি মাত্র এক ঘণ্টায় গানটা তৈরি করেছিলাম। আরিফ আমার ছোটবেলার বন্ধু। রেনেসাঁর অ্যালবামের জন্য গান লিখেছে সে। তাই আমার সুরের ধরন সম্পর্কে তার বরাবরই জানা ছিল। সামিনার কণ্ঠে যে ধরনের গান মাননসই হবে, তেমনি মেলোডিপ্রধান গান তৈরি করব- এই ছিল আমাদের পরিকল্পনা। তারিখটা আমাদের আজও মনে আছে, ১৫ জুন ১৯৮৬। আরিফ আর আমি বসে যাই গান তৈরিতে। আরিফ গানের মুখ লেখার পর আমি সুর করতে থাকি। ভালো না লাগলে সুর পরিবর্তন করি। এভাবে অন্তরা লেখার পর পুরো গানের সুর করে ফেলি। কিছু গানের পেছনে দিনের পর দিন সময় দিতে হয়েছে। অথচ ‘ঐ ঝিনুক ফোটা সাগর বেলায়’ গানের লেখা ও সুরের জন্য সময় লেগেছে মাত্র এক ঘণ্টা। অথচ এত স্বল্প সময়ে যে গানের জন্ম, তার আয়ু এত দীর্ঘ হবে- তা কল্পনাও করতে পারিনি। আশা ছিল, এই গান অনেকের ভালো লাগবে, কিন্তু এতটা সাড়া জাগাবে ভাবিনি। যা হোক, যেটা বলছিলাম- গান তৈরিতে এক ঘণ্টা লাগলেও রেকর্ডিংয়ে কয়েক ঘণ্টা সময় দিতে হয়েছে। এমনকি ভুল উচ্চারণের জন্য আবার রেকর্ডিং স্টুডিওর দ্বারস্থ হতে হয়েছে। এত কিছুর পরও উচ্চারণের এক জায়গায় ভুল থেকেই গেছে। এই ভুলকে মধুর ভুল হিসেবেই উল্লেখ করতে চাই। কারণ এই ভুলের জন্যই গানের জন্মকথা আজও স্মৃতি হয়ে আছে।

সামিনা চৌধুরী

ওই ঝিনুক ফোটা সাগর বেলায়

কণ্ঠশিল্পী :সামিনা চৌধুরী

গীতিকার :ডা. মোহম্মদ আরিফ

সুরকার : নকীব খান

অ্যালবাম :কৈশোরেরই দিনগুলো

ঐ ঝিনুক ফোটা সাগর বেলায়

আমার ইচ্ছে করে

আমি মন ভেজাবো ঢেউয়ের মেলায়

তোমার হাতটি ধরে।

আকাশ থেকে ফেলবে ছায়া

মেঘের ভেসে যাওয়া

শুনবো দু’জন কি বলে যায়

উদাস দখিন হাওয়া

দূরের ঐ গাংচিলেরা নামবে জলের পরে।

আমার চোখে চোখটি ছুঁয়ে

বলবে কথা তুমি

পাখি ডানায় বৃষ্টি রেখে শুনবো নীরব আমি।

বুকের সব ইচ্ছেগুলো বাজবে নতুন সুরে।

সূত্র : সমকাল

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending