Connect with us

বিনোদন

সিনেমা মুক্তির রেকর্ডের বছর ২০১৭

Published

on

শাকিব খান ও বুবলী

সৃজনমিউজিক :

চলচ্চিত্র অঙ্গনে দুর্দিন যাচ্ছে- এমন কথা প্রতিনিয়ত শোনা যায়। কিন্তু ছবির মুক্তি সংখ্যা দেখে অনুমান করা কঠিন, এ কথা কতটা সত্য। ২০১৭ সালে ছবির মুক্তি পেয়েছে ৬৩টি। এই সংখ্যা সত্যি চমকে দেওয়ার মতো; কিন্তু সংখ্যার বিচার সফল ছবির খুব বেশি নয়। এ বছর যৌথ প্রযোজনার ছবি অনেকটা সাড়া জাগিয়েছে। শাকিব-শুভশ্রী জুটির ‘নবাব’, জিৎ-নুসরাত ফারিয়ার ‘বস-টু’ ছবি নিয়ে দর্শকের আগ্রহ ছিল চোখে পড়ার মতো। তবে যৌথ প্রযোজনার বাইরে কিছু ছবি ব্যবসায়িক সাফল্য আশার আলো দেখিয়েছে।

 

 

 

‘ঢাকা অ্যাটাক’ তেমনই এক ছবি। দীপংকর দিপনের নির্মাণের পাশাপাশি ছবির গল্প, পাত্রপাত্রীর অভিনয় যেমন অনেকের প্রশংসা পেয়েছে, তেমনি বাণিজ্যিক দিক থেকেও ছবিটি সাফল্যের নতুন রেকর্ড গড়েছে। আরিফিন শুভ-মাহিয়া মাহি জুটি ছাড়াও নওশাবা, তাসকিনসহ ছবির অনেকেই অভিনয় দিয়ে দর্শকের প্রশংসা কুড়িয়েছেন।

 

 

 

বছরের শেষ প্রান্তে মুক্তি পাওয়া মালেক আফসারির ‘অন্তর জ্বালা’ ছবির সাফল্য চলচ্চিত্র নির্মাতাদের অনেকটা স্বস্তি এনে দিয়েছে। জায়েদ খান-পরীমনি জুটিকে নিয়েও শোনা গেছে ইতিবাচক কথা। এ ছবি ছাড়াও পরীমনির ‘ইনসেন্ট লাভ’ ও ‘সোনাবন্ধু’ নিয়ে আলোচনা শোনা গেছে। তৌকীর আহমেদ এ বছর আবারও প্রমাণ করেছেন চলচ্চিত্র নির্মাণে দৃষ্টিভঙ্গি কতটা আলাদা হতে পারে। ‘হালদা’ ছবিটি সবশ্রেণির দর্শকের মনোযোগ কেড়ে নেওয়া তার বড় প্রমাণ। গল্প ও নির্মাণের পাশাপাশি শিল্পীদের অভিনয় প্রশংসা পেয়েছে অনেকের।

 

 

 

জাহিদ হাসান, মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, দিলারা জামান, রুনা খান- প্রত্যেকেই নিজ চরিত্রের সঙ্গে দারুণভাবে মানিয়ে নিয়েছেন। এই ছবির মতো প্রত্যাশা ছিল বদরুল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’ নিয়ে। আকরাম খানের ‘খাঁচা’ ছবিটিও চলচ্চিত্রবোদ্ধাদের প্রশংসা পেয়েছে। জয়া আহসানের অনবদ্য অভিনয়ে দর্শক মুগ্ধ হয়েছে আরও একবার। এ ছবির জন্য প্রশংসাপ্রাপ্ত ছিল আজাদ আবুল কালামসহ আরও কয়েকজন অভিনয় শিল্পীর।

 

 

 

অন্যদিকে ‘সিটকিনি’ নিয়ে আলোচনা শোনা গেলেও বাণিজ্যিকভাবে ছবিটি ব্যর্থ হয়েছে। অসফল ছবির তালিকা তৈরি করতে গেলেও সেটা বেশ বড়ই হবে। বছরের প্রথমভাবে মুক্তি পাওয়া ‘মাস্তান পুলিশ’, ‘কত স্বপ্ন কত আশা’, ‘তুখোড়’, ‘যে গল্পে ভালোবাসা নেই’, ‘মায়াবিনী’, ‘মেয়েটি এখন কোথায় যাবে’সহ আরও অনেক ছবি দর্শকের মনোযোগ কাড়তে পারেনি। তানিয়া আহমেদ পরিচালিত মিম-ইরফান সাজ্জাদ জুটির ‘ভালোবাসা এমনই হয়’ দর্শক প্রত্যাশা পূরণ করতে পারেনি। একের পর এক ছবি যখন বাণিজ্যিক সাফল্যে ব্যর্থ, ঠিক সে সময় ‘রাজনীতি’ ছবিটি আলোড়ন তোলে। বছরের মাঝামাঝি মুক্তি পাওয়া এ ছবিটি দর্শককে নতুন করে হলমুখী করেছে। শাকিব-অপু জুটি ছাড়াও অভিনয় দিয়ে দর্শক প্রশংসা কুড়িয়েছেন অভিনেতা আনিসুর রহমান মিলন। সফল ছবির তালিকায় এ বছর আরও কিছু নাম যোগ হয়েছে। শাকিব-বুবলী জুটির ‘অহংকার’, ‘রংবাজ’ তার মধ্যে অন্যতম। শাকিব খান সারা বছর নানাভাবে আলোচনা-সমালোচনার মধ্যে ছিলেন। তার পরও এই অভিনেতার প্রতিটি ছবি ছিল সফল। ব্যতিক্রম কেবল ‘সত্তা’ ছবিটি। এটি প্রত্যাশামাফিক ব্যবসা করতে পারেনি। অন্যদিকে আরিফিন শুভ-নুসরাত ফারিয়া জুটির ‘ধ্যাততেরিকি’ এবং ‘প্রেমী ও প্রেমী’ ছবি দুটি কিছুটা দর্শকদের আনন্দ দিতে পেরেছে।

 

 

 

গত কয়েক বছরের মতো এবারও মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র তেমন একটা চোখে পড়েনি। এক্ষেত্রে শুধু পরমব্রত ও অপর্ণা অভিনীত ‘ভুবন মাঝি’ ছবির নাম বলা যেতে পারে। একই কথা বলা যায় শিশুতোষ চলচ্চিত্র নিয়েও। মোরশেদুল ইসলাম পরিচালিত ‘আঁখি ও তার বন্ধুরা’ ছাড়া আর কোনো ছবি খুঁজে পাওয়া যায়নি। এদিক থেকে ‘পুত্র’ কিছুটা হলেও ব্যতিক্রম। এ ছবিতে শিশু চরিত্রকে অনেকটা গুরুত্ব দেওয়া হয়েছে।

 

 

 

মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবিটি নিয়ে দর্শকের কৌতূহলের শেষ ছিল না। কিন্তু ছবি মুক্তির পর অনেকে হতাশা প্রকাশ করেছেন। যতটা আলোচনা হয়েছে এ ছবি নিয়ে, সমালোচনার পাল্লাও তার চেয়ে কোনো অংশে কম ছিল না। অনিমেষ আইচের ‘ভয়ংকর সুন্দর’ ছবিটিও নিরাশ করেছে দর্শকদের। সমালোচিত ছবির মধ্যে আরও কিছু নাম যোগ করা যেতে পারে। তাতে অবশ্য নামের পাল্লা শুধু ভারি হবে। দেশীয় চলচ্চিত্রের বাইরেও সাতটি ভারতীয় সাতটি চলচ্চিত্র মুক্তি দেওয়া হয়েছে। কিন্তু ‘হরিপদ ব্যান্ডওয়ালা’, ‘ইয়েতি অভিযান’, ‘ককপিট’সহ কোনো ছবি তেমন সাড়া জাগাতে পারেনি দর্শকের মনে।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক11 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending