Connect with us

সাক্ষাৎকার

সিম্ফনি ব্যান্ডের মনি জামানের গল্প

Published

on

সিম্ফনি ব্যান্ডের শিল্পী মনি জামান

ওয়েস্টার্ন মিউজিকের কাসিক্যাল একটা টার্ম হচ্ছে সিম্ফনি। এর বাংলা আভিধানিক অর্থ সুরের মূর্ছনা। যা শ্রোতাদের হৃদয় ছুঁয়ে যায়। এ লক্ষ্যে নিয়েই আত্মপ্রকাশ ঘটে ব্যান্ডদল সিম্ফনির। নব্বই দশকে দুটি অ্যালবাম ও কালজয়ী কিছু গান উপহার দিয়ে আড়ালে চলে যায় ব্যন্ডদলটি। দীর্ঘ বিরতির পর সিম্ফনি ব্যান্ডের ভোকালিস্ট ও গিটারিস্ট মনি জামান সম্প্রতি নিজেই জানান দিলেন, তারা আবার আসছেন নতুন রূপে। সৃজন মিউজিকবিডির সঙ্গে একান্ত আলাপনে মনি জামান জানিয়েছেন, সিম্ফনির শুরু, আড়ালে চলে যাওয়া, নতুনভাবে ফিরে আসার গল্পসহ অব্যক্ত কিছু কথা। তার সঙ্গে কথা বলে তা পাঠকদের জন্য তুলে ধরেছেন তাপসী রহমান
‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো’। দ্রোহ ও প্রেমের কবি রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর লেখা এ গানটিকে সংগীত পিপাসুদের মনের ঠিকানায় পৌছে দিয়েছেন সিম্ফনি ব্যান্ডের মনি জামান। ১৯৮৯ সালে খুলনায় ব্যান্ডদল গঠনের পর মাত্র দুই বছরের ব্যবধানে ‘অনুভবে’ ও ‘হৃদয়ের পালকি’ শিরোনামের দুটি অ্যালবাম প্রকাশ করে দারুণ সাড়া ফেলে সিম্ফনি ব্যান্ড।
সিম্ফনি ব্যান্ডের এই দুটি অ্যালবাম এবং পরবর্তীতে আড়ালে চলে যাওয়া প্রসঙ্গে মনি জামান বলেন, প্রথম অ্যালবাম ‘অনুভবে’ ১৯৯২ সালে খুলনা থেকেই বের হয়। অল্প সময়ে অ্যালবামটি শ্রোতাদের মনে জায়গা করে নেয়। বিশেষ করে অ্যালবামটির ‘ভালো আছি ভালো থেকো আকাশের ঠিকানায় চিঠি লিখো’, ‘অনুভবে যে কল্পনাতে মিশে রয়’সহ বেশ কয়েকটি গান ছিল শ্রোতাদের মুখে মুখে।
প্রথম অ্যালবামের এমন সাফল্যের পর প্রফেশনের কথা ভেবে দলের সদস্যদের নিয়ে ঢাকায় চলে আসি। ব্যান্ড দলে অন্য সদস্যদের মধ্যে ছিলেন ড্রামার সুজন, বেইজ গিটারে আরেফিন এবং কীবোর্ডে রিপন। এরপর ১৯৯৪ সালে ঢাকা থেকে বের হয় দ্বিতীয় অ্যালবাম ‘হৃদয়ের পালকি’। ওই সময়ে প্রকাশনা প্রতিষ্ঠান থেকে বলার মতো আর্থিক সাপোর্ট পাইনি আমরা। ফলে স্টেজ শো করে টিকে থাকার চেষ্টা করি। কিন্তু তাও ঢাকায় অবস্থান করে গান চালিয়ে যাওয়ার মতো যথেষ্ট ছিল না।
পরবর্তীতে ১৯৯৫ সালে দলের সদস্যরা আর্থিক স্বচ্ছলতা এবং টিকে থাকার লড়াই করতে গিয়ে দলছুট হয়ে পড়ে। আমিও খুলনায় ফিরে যাই। এটা হয়েছে তখন পেশাগতভাবে প্রতিষ্ঠিত হতে না পারার কারণে। এরপর ব্যান্ড দল হিসেবে নতুন গান এবং অ্যালবাম করা সম্ভব হয়নি। আমি ফিরে যাই কমার্শিয়াল মিউজিক ডিরেকশনে। ওই সময়ে দেশের খ্যাতিমান কয়েকজন শিল্পীর অ্যালবাম এবং গানে সুর ও সংগীতায়োজন করলেও তা নিয়মিত ছিল না।
মনি জামান বলেন, সর্বশেষ এবারের বাংলা নববর্ষ ১৪২৪ উপলক্ষে আমার সুর ও সংগীতায়োজনে দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবরের একটি গান করেছি। ‘আমি কোথায়’ শিরোনামের এ গানটি লিখেছেন শহীদুল্লাহ ফরায়েজী। আর্ব এন্টারটেনমেন্টের ব্যানারে নববর্ষ উপলক্ষে গানটি আসিফ আকবরের নিজস্ব ইউটিউব চ্যানেল এ প্রকাশ পেয়েছে। গানটি ইতোমধ্যে বেশ সাড়া জাগিয়েছে। এটা মূলত আসিফের কারণেই হয়েছে।
আমি বলব, ‘সে (আসিফ) বাংলা গানের ওয়ান অব দ্যা বেস্ট সিঙ্গার। ডিফরেন্ট ভয়েস।’ এর আগেও আমি আসিফের দুটো গান করেছি। ‘ভালোবাসতে সাক্ষী লাগে না’ এবং ‘কতো যন্ত্রণা’। এটা সম্ভবত ২০০১ সালে। এছাড়াও আমার সুর ও সংগীতায়োজনে মনির খানের ‘ভেঙে দিলে সাজানো জীবন’ এবং মমতাজের ‘মিয়া বাড়ির পুকুর ঘাটে’ অ্যালবাম এবং কয়েজন শিল্পীর গানে সুর ও সংগীতায়োজন করেছি। এ মুহূর্তে আর অন্য কারো গান করছি না। সিম্ফনি ব্যান্ডের জন্য গান করছি। সিম্ফনিকে আবার নতুনভাবে শ্রোতাদের সামনে আনার চেষ্টা করছি।
নতুন আঙ্গিকের সিম্ফনি ব্যন্ডদল সম্পর্কে মনি জামান বলেন, নতুন সিম্ফনি ব্যান্ড হবে তারুণ্য নির্ভর একটি দল। ভোকালিস্ট ও গিটারিস্ট হিসেবে আমিই থাকছি। আর কীবোর্ডে সুমনসহ অন্যরা নতুন মুখ। শিগগিরই আমাদের একটা অনলাইন সিঙ্গেলস আসবে। কাজ চলছে। এটা আর্ব এন্টারটেনমেন্টের ব্যানারেই আসবে। বাকিটুকু এ মুহূর্তে বলতে চাচ্ছি না। এটা আপাতত সিক্রেট থাক।
‘ভালো আছি ভালো থেকো’ গানটি নিয়ে মনি জামানের অব্যক্ত কিছু কথা:
মনি জামান বলেন, গানটি যখন আমি গাই এবং রিলিজ করি, তখন রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ মারা গেছেন। গানটি তার কাছ থেকেই নেওয়ার কথা ছিল। তখন নানা কারণে তার সঙ্গে সিনকোনাইজটা হয়ে ওঠেনি। আজকে অনেকেই গানটি গাচ্ছেন। আমি খুব খুশি। কিন্তু মজার ঘটনা হলো, গানটির কথা সংগ্রহ করতে গিয়ে অনেক কষ্ট করতে হয়েছে। কারণ, গানটির ‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো; দিও তোমার মালা খানি, বাউলের এই মনটারে, আমার ভেতরে বাহিরে অন্তরে অন্তরে, আছ তুমি হৃদয় জুড়ে।’ এ পর্যন্তই জানতো মানুষ। বাকি দুই অন্তরার কথা কেউ জানতো না। এই দুই অন্তরা সংগ্রহ করতে গিয়ে অনেক কষ্ট এবং পরিশ্রম করতে হয়েছে। আমাকে ভীষণ সহযোগিতা করেছে তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বন্ধুরা। এর বাইরেও অনেকের কাছে ধরণা দিতে হয়েছে। প্রচুর মানুষ মিলে সমন্বয় করে বিভিন্ন জায়গা থেকে এ কথাগুলো একটু একটু করে সংগ্রহ করে জোড়া দেওয়া হয়েছে। পরে আমরা আবার এটার রিস্ক্যানিং করেছি, ঠিক আছে কিনা। তারপর গানটি করেছি। এজন্য আমি এর সঙ্গে সংশ্লিষ্ট সবার কাছে কৃতজ্ঞ। এই গানটির এই ইতিহাস এর আগে কখনও বলা হয়নি। আজ সৃজন মিউজিকবিডির মাধ্যমে শ্রোতাদের জানালাম। কালজয়ী এই গানটিসহ আমাদের ‘অনুভবে’, ‘মন রে’, ‘মন তুই’, ‘ভালোবাসা কী যে দোলা’, ‘রক্ত যদি মেহেদি হয়’ এ গানগুলো শ্রোতারা আজও মনে রেখেছে। আমি চাই এর চেয়েও ভালো কিছু গান শ্রোতাদের উপহার দিতে। সে লক্ষ্যে কাজ করছি। সিম্ফনি নিয়ে আমরা আবার সঙ্গীত ভুবনে, শ্রোতাদের মাঝে ফিরে আসতে চাই। এজন্য সবার দোয়া চাই। সৃজন মিউজিকবিডি ডটকমের অগনিত পাঠকের জন্য রইলো অনেক অনেক শুভকামনা।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending