Connect with us

বিনোদন

সুধীন দাশের মরদেহে শ্রদ্ধা নিবেদন

Published

on

সঙ্গীতজ্ঞ সুধীন দাশ

সৃজনমিউজিক ডেস্ক :

সংগীতজ্ঞ সুধীন দাশ সুরের ভুবন ছেড়ে চিরবিদায় নিলেও সুরসাধনা, নজরুল গবেষণা ও শুদ্ধ স্বরলিপি প্রণয়ণের অগ্রদূত হিসেবে তার নাম বারবার উচ্চারিত হবে বলে মনে করেন নজরুল গবেষক ও শিল্পীরা।

 

বৃহস্পতিবার সকালে ধানমন্ডির নজরুল ইনস্টিটিউটে সুধীন দাশের প্রতি শ্রদ্ধা জানাতে এসে তারা বলেছেন, এই সংগীত গুরুর অসমাপ্ত কাজ তারা এগিয়ে নিয়ে যাবেন; সুধীন দাশকে তারা বিস্মৃত হতে দেবেন না।

 

অ্যাপোলো হাসপাতালের হিমঘর থেকে সুধীন দাশের মরদেহ বৃহস্পতিবার সকালে প্রথমে তার মিরপুরের বাসায় এবং সেখান থেকে সকাল ১০টায় নজরুল ইনস্টিটিউটে নেওয়া হয়।

 

মেয়ে মিতু সুপর্ণা দাশ ও জামাতা হাসান মাহমুদ স্বপন এবং নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের সভাপতি এমিরেটাস অধ্যাপক রফিকুল ইসলাম ও নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভুঁইয়াও এ সময় উপস্থিত ছিলেন।

 

আজাদ রহমান, ফাতেমা তুজ জোহরা, ফেরদৌস আরা, ইয়াসমীন মোশতারী, বুলবুল মহলানবীশ, সালাউদ্দিন আহমেদের মত শিল্পী, শিষ্য ও অনুরাগীরা নজরুল ইনস্টিটিউট প্রাঙ্গণে সুধীন দাশের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে এসেছিলেন।

 

অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, নজরুলের সুর বিকৃতি রোধে যে মানুষটির ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ, তিনি দাশ। প্রথম জীবনে রবীন্দ্র, নজরুল, অতুলপ্রসাদ গাইলেও পরে তিনি শুধু নজরুল সংগীতে মনোনিবেশ করেন।

 

“আদি গ্রামোফোন রেকর্ড থেকে নজরুলের সুর উদ্ধারে তিনি আমরণ কাজ করে গেছেন, সামনে থেকে নেতৃত্ব দিয়ে গেছেন। এটি ছিল তার সবচেয়ে বড় অবদান।”

 

যারা জাতীয় কবির ভক্ত, যারা নজরুলকে ভালোবাসেন তারা চিরকাল সুধীন দাশের অবদানের প্রতি কৃতজ্ঞ থাকবেন বলে মন্তব্য করেন অধ্যাপক রফিকুল।

 

আব্দুর রাজ্জাক ভুঁইয়া বলেন, আগামী বৃহস্পতিবার বিকাল ৪টায় নজরুল ইনস্টিটিউটে স্মরণসভার আয়োজন করেছেন তারা।

সুধীন দাশের জামাতা হাসান মাহমুদ স্বপন বলেন, “সারা জীবন তিনি নজরুলের বিকৃতি রোধে যুদ্ধ করে গেছেন। তাকে যদি ভুলে যান, তবে সেই যুদ্ধ থেমে যাবে চিরতরে।”
আজাদ রহমান বলেন, সুধীন দাশ স্বরলিপি তৈরি ও নজরুলের গান যথাযথভাবে গাওয়ার চর্চা তৈরি করে দিয়ে গেছেন। আগামীতেও যারা এ নিয়ে কাজ করবেন, তারা সুধীন দাশকেই অনুসরণ করবেন।

 

“নজরল সংগীতকে বিকৃতি থেকে রক্ষার দায়িত্ব আমাদের। বাংলাদেশের মানুষ এ বিকৃতি রোধে প্রধান ভূমিকা পালন করবে।পথ দেখাবেন সুধীন দাশ।”

 

ফাতেমা তুজ জোহরা বলেন, “দাদার স্বভাবসুলভ বন্ধুত্বের সম্পর্ক ছিল অনেক গভীর। নজরুলের গানের অথেনটিক প্ল্যাটফর্ম করে দিয়েছেন তিনি। আদি গ্রামোফোন রেকর্ড থেকে সহজ নোটেশন তৈরি করে দিয়েছেন। তিনি ছিলেন বটবৃক্ষ।”

 

শিল্পী সুজিত মোস্তফা বলেন, “সুধীন দা এত দ্রুত চলে যাবেন তা ভাবতে পারিনি। অনেক বড় ক্ষতি হয়ে গেল।”

 

শোক জানাতে গিয়ে শাহীন সামাদ বলেন, তার শিক্ষক সুধীন দাশ যে কাজ রেখে গেছেন তার ‘তুলনা হয় না’।

“আমাদের অপূরণীয় ক্ষতি হয়ে গেল, মাথার ওপর থেকে ছায়া সরে গেল।”

সুধীন দাশের অসমাপ্ত কাজ এগিয়ে নেওয়ার কথাও বলেন এই নজরুল সংগীতশিল্পী।

 

নজরুল ইনস্টিটিউটে শ্রদ্ধা নিবেদনের পরে সুধীন দাশের মরদেহ নিয়ে যাওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যানারে তার প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে সর্বস্তরের মানুষ।

 

সংগীতজ্ঞ, স্বরলিপিকার ও নজরুল গবেষক সুধীন দাশ মঙ্গলবার রাতে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। একুশে পদক পাওয়া এই শিল্পীর বয়স হয়েছিল ৮৭ বছর।

হাসান মাহমুদ স্বপন জানান, নাগরিক শ্রদ্ধা নিবেদন শেষে পোস্তগলা শ্মশানে সুধীন দাশের শেষকৃত্য হবে।

১৯৩০ সালে কুমিল্লা শহরের তালপুকুরের বাগিচাগাঁওয়ে সুধীন দাশের জন্ম। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে বিএ পরীক্ষার সময় তিনি পুরোপুরি সংগীতে ঝুঁকে পড়েন।

পরে ১৯৪৮ সালে বেতারে নিয়মিতভাবে নজরুল সংগীত গাইতে শুরু করেন সুধীন দাশ। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুর পর তিনি মনোনিবেশ করলেন শুদ্ধ স্বরলিপি প্রণয়ণের কাজে।

আদি গ্রামোফোন রেকর্ড থেকে সেই স্বরলিপি উদ্ধারের কাজে তাকে সহায়তা করেন স্ত্রী নীলিমা দাশ।

১৯৮২ সালের জানুয়ারি মাসে ২৫টি স্বরলিপি নিয়ে নজরুল সুরলিপির প্রথম খণ্ডটি প্রকাশ করে নজরুল একাডেমি। পরে নজরুল ইনস্টিটিউট থেকে বের হয় আরও ৩৩টি খণ্ড।

সুধীন দাশের ছেলে গিটারিস্ট নিলয় দাশ ২০০৬ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending