Connect with us

সৃজন মিউজিক

সুরসাধক কুমার বিশ্বজিৎ

Published

on

জনপ্রিয় কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ চলতি বছরের শুরুর দিকে ‘সারাংশে তুমি’ শিরোনামে দ্বৈত গানের অ্যালবাম প্রকাশ করেন। এরপর এই অ্যালবামের গানগুলো মিউজিক্যাল ফিল্ম আকারে সম্প্রতি প্রকাশ করেছেন। এবার এর গানগুলো ইংরেজি সাবটাইটেলে প্রকাশের উদ্যোগ নিয়েছেন। দুই বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া গুণী এই শিল্পী গান নিয়েই সারাক্ষণ ব্যস্ত সময় পার করছেন। জাদুকরী কণ্ঠের অধিকারী এই শিল্পীকে নিয়ে এই প্রতিবেদন

জনপ্রিয় কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ দীর্ঘ তিন দশকেরও বেশি সময় ধরে গান করে আসছেন। সঙ্গীত ক্যারিয়ারের শুরু থেকে এখনো পর্যন্ত তিনি সাবলীল কণ্ঠে স্বমহিমায় গেয়ে যাচ্ছেন। তার এই দীর্ঘ সঙ্গীত ক্যারিয়ারে এ পর্যন্ত ২৮টির মতো অ্যালবাম প্রকাশ পেয়েছে। তার সব অ্যালবামই শ্রোতামহলে দারুণভাবে সাড়া ফেলেছে। সঙ্গীত সংশ্লিষ্টমহলেও বেশ প্রশংসিত হয়েছে। আর হবেই বা না কেন! খুব ছোটবেলা থেকেই গানের প্রতি তিনি ভীষণ দুর্বল। সঙ্গীতের আওয়াজ কণ্ঠকুহরে ধ্বনিত হলে অন্যরকম আবেগে নিজের মধ্যে হারিয়ে যেতেন। তিনি ‘রিদম’-এর প্রতি বেশ দুর্বল ছিলেন। তাই তো ঢোল কিংবা দোতারার শব্দ শুনলেই ঘর থেকে বেরিয়ে পড়তেন। কোনো কিছু না ভেবেই তিনি সেই গায়েনের পিছু নিতেন। এর জন্য তাকে বহু গাল-মন্দও খেতে হয়েছে। গান-বাজনার প্রতি এমন নেশা দেখে বাবা তাকে গান শেখানোর প্রতিশ্রুতি দেন। তারই ধারাবাহিকতায় শৈশবেই গানের ভুবনে পদচারণ করেন আজকের কুমার বিশ্বজিৎ। একের পর এক শ্রোতাপ্রিয় অ্যালবাম তিনি উপহার দিয়ে যাচ্ছেন। এখনো সেই ধারা অব্যাহত রেখেছেন।

সেই ধারাবাহিকতায় চলতি বছরের শুরুর দিকে তিনি ‘সারাংশে তুমি’ শিরোনামে একটি দ্বৈত গানের অ্যালবাম প্রকাশ করেছেন। এতে তার সঙ্গে শুভমিতা ও ন্যান্সি যথাক্রমে ৩টি ও সামিনা চৌধুরী ২টি গানে কণ্ঠ দিয়েছেন। এতে একাধিক গীতিকবিরা গান লিখেছেন। তারা হলেন- শহীদুল্লাহ ফরায়েজী, জুলফিকার রাসেল, শফিক তুহিন, পাঞ্জু ভট্টাচার্য্য, ইব্রাহিম ফাতেমী প্রমুখ। এর উল্লেখযোগ্য গানগুলোর শিরোনাম হচ্ছে- ‘নদীর শেষ আছে’, ‘বসন্তের বন্যা’, ‘উড়ে যায় মন’, ‘সুযোগ পেলে তোমার সাথে’, ‘কোন কথাতে বাঁচি’ প্রভৃতি। কণ্ঠ দেয়ার পাশাপাশি এর সব গানের সুর-সঙ্গীত তিনি নিজেই করছেন। এবার দ্বৈত অ্যালবামের এই ৮টি গান নিয়ে মিউজিক্যাল ফিল্ম তৈরি করেছেন। এই মিউজিক্যাল ফিল্মটির গল্প তৈরি করেছেন বরেণ্য গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার। এটি নির্মাণ করেছেন আশিকুর রহমান। আটটি আলাদা ভিডিওতে সাজানো মিউজিক্যাল ফিল্মটি এরই মধ্যে একটি মোবাইল ফোন অপারেটরের মাধ্যমে প্রকাশিত হয়েছে। ১৩ এপ্রিল মোবাইল অপারেটর বাংলালিংক কার্যালয়ে এর উদ্বোধন হয়েছে। আটটি আলাদা ভিডিওতে সাজানো মিউজিক্যাল ফিল্মটিতে একটি রোমান্টিক গল্প রয়েছে। ভিডিওগুলো নির্মাণ করেছেন আশিকুর রহমান। এগুলোতে মডেল হয়েছেন অন্তু করিম ও রাহা তানহা খান। ভিডিওগুলো বাংলালিংক মিউজিক এক্সপ্রেস স্টোরে পাওয়া যাচ্ছে। আগামী এক মাস শুধু বাংলালিংক গ্রাহকরা ভিডিওগুলো উপভোগ করতে পারবেন। বাংলালিংক মিউজিক এক্সপ্রেস প্লাটফর্মের অধীনে এটি প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, এর গানগুলো ২০০ বারের বেশি ডাউনলোড করা লোকদের সিলেক্ট করে ছবিটি বিশেষভাবে দেখানোর ব্যবস্থা করা হবে। এ প্রসঙ্গে বিশ্বজিৎ বলেন, ‘কলকাতায় ছবিগুলো যে মানের হয়, আমার এই মিউজিক ফিল্মটির মান অন্তত তার চেয়ে কোনোভাবে কম হবে না। অচিরেই এটি সেন্সরবোর্ডে জমা দিয়ে দেব।’

অ্যালবামের গানগুলোকে মিউজিক্যাল ফিল্মের পাশাপাশি এটি ইংরেজি সাবটাইটেলে প্রকাশে উৎসাহী হলেন কিভাবে? এ সম্পর্কে জানতে চাইলে বিশ্বজিৎ বলেন, ‘আসলে বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যের দেশ। এই সৌন্দর্যকে বহির্বিশ্বে তুলে ধরার প্রয়াসে এর মিউজিক্যাল ফিল্ম তৈরিতে উৎসাহী হয়েছি। এর গানগুলো করার পর দেখলাম এতে প্রেম, আবেগ, অনুভ‚তি, কিছুটা পাওয়া, না পাওয়া- সব কিছুরই একটা দারুণ মিশ্রণ রয়েছে। এই চিন্তা থেকে এর মিউজিক্যাল ফিল্মটি তৈরি করার আইডিয়া মাথায় আসে। এরপর গাজী মাজহারুল আনোয়ার ভাই গানগুলো শুনে দারুণ একটা স্ক্রিপ্ট দাঁড় করালেন। যেটা আসলে না দেখলে অনেকেই অনুধাবন করতে পারবেন না, গান থেকেও যে এত সুন্দর ফিল্ম হতে পারে। এতে কক্সবাজার, সীতাকুণ্ড, নীলাচল, সুন্দরবনসহ বাংলাদেশের উল্লেখযোগ্য জায়গাগুলো তুলে ধরা হয়েছে। এককথায় আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের দৃষ্টিনন্দন জায়গাগুলো তুলে ধরার লক্ষ্যেই এর ইংরেজি সাবটাইটেল প্রকাশ করার উদ্যোগ নিয়েছি। আশা করছি, এটি সবার উপভোগ্য একটি ফিল্ম হবে।

এদিকে বিশ্বজিৎ বর্তমানে নিয়মিতভাবেই দেশ ও দেশের বাইরে কনসার্ট করে যাচ্ছেন। স্টেজ শোর পাশাপাশি তিনি প্লেব্যাকেও সরব রয়েছেন। সম্প্রতি তিনি বেশ কিছু চলচ্চিত্রে গান গেয়েছেন। এ ছাড়া এখন তিনি নিয়মিতভাবে চলচ্চিত্রের গানে কণ্ঠ দেয়া ছাড়াও সুর-সঙ্গীত পরিচালনা করে যাচ্ছেন। এ প্রজন্মের সঙ্গীত পরিচালকদের সঙ্গেও নিয়মিতভাবে বিভিন্ন মিক্সড অ্যালবামে গান করছেন। এক কথায় বিশ্বজিৎ শুধু নিজেকে নিয়েই ব্যস্ত নন। নবীন শিল্পীদের ঘিরেও তার অনেক প্রত্যাশা রয়েছে। সেই ধারাবাহিকতায় তিনি নবীন শিল্পীদের দেশীয় সংস্কৃতিকে আরো বহুদূর নিয়ে যাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। তাদের সুস্থ ধারার গান করার জন্য উৎসাহ দিয়ে যাচ্ছেন। এমনই আশা নিয়ে তিনি বিভিন্ন প্রতিভা অন্বেষণমূলক প্রতিযোগিতার সঙ্গেও যুক্ত থাকছেন। তিন দশকেরও বেশি সময় ধরে সুরেলা কণ্ঠে গান করা এই শিল্পীর প্রশংসার ঝুড়ি ক্রমেই ভারী হয়ে উঠছে। ভক্ত-শ্রোতাদের মন জয় করে তিনি আজো গানের ভুবনে বেশ দাপটের সঙ্গেই পথ চলছেন। ‘রিদম’র আশায় গানের ভুবনে পা রাখা সেই ছোট্ট ছেলেটি (কুমার বিশ্বজিৎ) এখন আন্তর্জাতিক মানের শিল্পী হিসেবে দেশ-বিদেশে খ্যাতি কুড়িয়েছেন। গুণী এই শিল্পী আজীবন সঙ্গীত সাধনা অব্যাহত রাখবেন বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

উল্লেখ্য, কুমার বিশ্বজিতের সর্বশেষ একক অ্যালবাম ‘প্রিয় অনুভব’ গত পহেলা বৈশাখে প্রকাশিত হয়েছিল। এটি তার ২৮তম অ্যালবাম ছিল। ১২টি গান দিয়ে সাজানো অ্যালবামটিতে ১০টি মৌলিক ও দুটি আঞ্চলিক গান রয়েছে। এ অ্যালবামের গানগুলোও শ্রোতামহলে বেশ প্রশংসিত হয়েছে।

Advertisement

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক11 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending