Connect with us

সৃজন মিউজিক

সুরের জাদুকর মাহফুজ ইমরানের গল্প

Published

on

সুরকার মাহফুজ ইমরান

ওমর সানী :
মাহফুজ ইমরান একাধারে গীতিকবি, শিল্পী ও সুরকার। তবে সব কিছু ছাপিয়ে তিনি নিজের পরিচয়টা সুরকার হিসেবেই দিতে চান প্রথম। তরুন সুরকার মাহফুজ ইমরান সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি জনপ্রিয় গান উপহার দিয়েছেন। তার সুরে গান গেয়েছেন বাংলাগানের যুবরাজ আসিফ আকবর, ন্যান্সিসহ আরও বেশ কয়েকজন শিল্পী। তিনি এখন কাজ করছেন দুই বাংলার শিল্পীদের নিয়ে।

 

গানের জগতে আসার গল্পটা বলুন

 

মাহফুজ ইমরান : স্কুল জীবন থেকেই গান ভালোবাসতাম। তখন প্রচুর গান শুনতাম। দেশ-বিদেশের সব নন্দিত গায়ক/গায়িকাদের গান শুনে অবসর সময় কাটতো। লেখা-পড়ার পাশাপাশি গান হয়ে ওঠে জীবনের বড় অংশ। গান শুনতে-শুনতে গাইতে-গাইতে নিজের মনে গান লেখার ভাবনাটাও চলে আসে। তখনই গান লিখে সুর করে গাওয়ার চেস্টা করতাম। একসময় আমার মনে হলো আমি পারবো। এখন বাকি ভালো কোন ওস্তাদের কাছে গানের তালিম নেয়া।

 

মাহফুজ ইমরান সৃজনমিউজিক বিডি ডটকমকে বলেন, এক পর্যায়ে আমি একজন জ্ঞানী লোকের সন্ধান পেলাম। যিনি আমার গুরু। আমার ওস্তাদ। যার কাছে আমি হাতে কলমে গান লেখার নিয়ম-কানুন, কায়দা কৌশল শিখেছি।যিনি আমাকে তাঁর অনেক মূল্যবান সময় নষ্ট করে আমাকে হাতে কলমে গান লেখার নিয়ম, সুর তাল লয় সম্পর্কে শিখিয়েছেন। তিনি আমাকে প্রায়ই বলতেন, ইমরান তুমি একদিন সত্যি অনেক বড় হবে। সুনাম অর্জন করতে পারবে। সে প্রতিভা তোমার মাঝে আছে। এগিয়ে যাও। আমার দোয়া তোমার সাথে থাকবে। তিনি আমার গুরু, আনিসুর রহমান খান। দেশ বরেণ্য কবি ও রেডিও-টেলিভিশনের তালিকাভূক্ত গীতিকার। একজন ভালো ডাক্তারও।

 

 

আনিসুর রহমান খানের পাশাপাশি আমাকে আরেক জন মানুষ হাতে কলমে গান, কবিতা সম্পর্কে জ্ঞানদান করতেন। তিনি হলেন, শিশু সাহিত্যিক সরকারি ডিগ্রী কলেজের প্রভাষক আবেদীন জনি। বাংলাদশের শিশু সাহিত্য একাডেমির তালিকাভূক্ত ছড়াকার। তাঁর ছড়া ২০১৭ সালে জাতীয় পাঠশালা পুস্তকে পাঠ্য হয়েছে।তিনিও আমার গান, কবিতা লেখার একজন শিক্ষাগুরু।সালাম ও শ্রদ্ধা এই দুজন গুরুকে।

 

 

 

সুরকার মাহফুজ ইমরান

সুরকার মাহফুজ ইমরান

 

মাহফুজ ইমরান বলেন, আমার লেখা কবিতা বাংলাদেশের জাতীয় দৈনিকগুলোয় নিয়মিত ছাপা হতো।এতে দিন দিন স্বপ্নের পালকে নতুন পাখা গজাতে শুরু করে। আত্মবিশ্বাস বেড়ে যায়। গান নিয়ে সামনে এগুনোর ইচ্ছা শক্তি আরও প্রবল হয়ে ওঠে।

 

 

সুরকার হিসেবে যাত্রার গল্প শুনতে চাই

মাহফুজ ইমরান : গান লেখা ও সুর করার পাশাপাশি বাংলাদেশের নন্দিত গীতিকারদের গান সুর করার স্বপ্ন দেখতে থাকি। ভাবতাম একদিন হয়তো আমার সুরে কণ্ঠে তুলবেন বাংলাদেশের নন্দিত শিল্পীগণ। ঠিক এমন একটি সময় আমার ভাগ্যাকাশে আশার আলো হয়ে উঁকি দিলেন একজন স্বনামধন্য ব্যাকরণ জানা গীতিকবি নীহার আহমেদ বড় ভাই। নীহার ভাই একদিন তার লেখা ‘মনের পাড়ায়’ গানটি আমাকে প্রথম সুর করার সুযোগ করে দিলেন। গানটা সুর করে শুনানোর পর তিনি বল্লেন চমৎকার হয়েছে। ভালো করেছো। আমার প্রত্যাশার চেয়েও বেশি। তোমার যোগ্যতা আছে।আর এই যোগ্যতাই তোমাকে একদিন সফলতা এনে দেবে। তারপর থেকেই ওনার আদেশ-নিষেধ, আদর, উপদেশে আমার শুরু হলো নতুন করে পথচলা।তিনি মূল্যবান সময় আমার স্বপ্নপূরণের পেছনে ব্যয় করেন। আমাকে নিয়ে গিয়েছেন বাংলাদেশের সব নন্দিত গীতিকবি, সুরকার, শিল্পীদের কাছে।পরিচয় করিয়ে দিয়েছেন নন্দিত গীতিকার মিলন খান, বাকীউল আলম বড় ভাই, প্রদীপ সাহা দাদা, জীবন মাহমুদ বড় ভাই, নাজির মাহমুদ বড় ভাই, সহ বেশ কয়েকজন মিউজিক ডিরেক্টরের সাথেও।

 

প্রথম প্রকাশিত গান সম্পর্কে বলুন

মাহফুজ ইমরান : নীহার আহমেদ ভাইয়ের তত্বাবধানেই গীতিকার জীবন মাহমুদ ভাই এর কথায়,,,”এই শোন” গানটি আমার সুরে, মুশফিক লিটু ভাই এর কম্পোজে বাংলা গানের যুবরাজ আসিফ আকবর ও মোহনা নিশাদের কণ্ঠে প্রথম প্রকাশিত গান।সিএমভির ব্যানারে গানটি মুক্তি দেন সিএমভির কর্ণধার সাহেদ আলী খান পাপ্পু ভাই। গানটা বাজারে আসা মাত্রই তুমুল জনপ্রিয়তা অর্জন করে।যা এখনো মেলোডিতে শীর্ষস্হানীয়। আসিফ আকবর বস, নীহার আহমেদ ও জীবন মাহমুদ ভাই এর এই ঋণ কোনদিন শোধ হবার নয়।আজীবন সম্মানে সম্মানী ওনারা আমার কাছে।

 

 

 

 

 

এরপর ব্যাপক সাড়া পেয়ে সুর করার সৌভাগ্য হলো, বাকীউল আলম ভাইয়ের ১০/১২টি গানের। যার মধ্যে অন্যতম স্বপ্ন, উড়নচন্ডী, কেউ জানেনা, অবুঝ স্বপন, স্বপ্নঘুড়ি উল্লেখযোগ্য। অন্যদিকে জীবন মাহমুদ ভাই এর গান এই শোন, চোখের তারায়, এতোদিন কোথায় ছিলে, মনটা চায় হারাতে অন্যতম। মিলন খান ভাই এর, বর্ষা ১২ মাস।নীহার আহমেদ ভাই এর মনের পাড়ায়, নিটোলমন, স্বপ্নমিতা, স্বপ্নলোকে উল্লেখযোগ্য।
সম্প্রতি কলকাতায় বেশ কিছু কাজ করার সৌভাগ্য হয়েছে আমার। আমার সুরে ভারতীয় কম্পোজার ও গায়ক নাজমুল হক, জাহিদ খান, রুনিতাদের সাথে।

 

 

 

সুরকার মাহফুজ ইমরান

সুরকার মাহফুজ ইমরান

প্রকাশ হওয়া গান সম্পর্কে কিছু বলুন

মাহফুজ ইমরান : আমার সুরে প্রকাশ হওয়া গানের মধ্যে রয়েছে, “এই শোন”- আসিফ আকবর- মোহনা নিশাদ, “এতোদিন কোথায় ছিলে”-মোহনা নিশাদ- শরীফ “মনটা চায় হারাতে”- স্বরলিপি- রবিন, গীতিকার জীবন মাহমুদ ভাই। “মনের শহরে”- কাজী শুভ – মোহনা নিশাদ, গীতিকার, মোস্তফা জামান অনিক। “নিটোলমন”- নাজমুল হক- মোহনা নিশাদ, গীতিকার,, নীহার আহমেদ ভাই। তোর প্রেমেতে- জাহিদ খান -রুনিতা,, গীতিকার সালমান আহমেদ সোহাগ।প্রেমের কারিগর- জাহিদ খান-রুনিতা,, গীতিকার- নাসির উদ্দিন মিলন।অচেনা ভালোবাসা- জাহিদ খান-রুনিতা,, গীতিকার মনির হোসাইন।এছাড়াও আমার সুরে গান গেয়েছেন,ন্যান্সী, সুমন বাপ্পীসহ বেশ কিছু নতুন পুরান শিল্পী।

 

 

 

আপনার সুরে সামনে কী কী গান আসছে?

মাহফুজ ইমরান : আমার কথা ও সুরে শীঘ্রই আসছে ওমর সানী ও তিথীর কণ্ঠে ” কথার কথা” কম্পোজ, মহিদুল হাসান মন ভাই। বেশরম- জাহিদ-রুনিতা, “মন কারিগর”- সুমী শবনম আপু, কম্পোজ নাজমুল হক। আমার সুরে আরো আসছে নীহার আহমেদ ভাই এর কথায়, স্বপ্নলোকে- শাহিন খান – স্মরণ এর গাওয়া।জাহিদ-রুনিতার কণ্ঠে, স্বপ্নমিতা, “তুমি যখন”।ন্যান্সীর গাওয়া- ভুল করে, এ এ লিমার কথায়।বর্ষা ১২ মাস- সুমন বাপ্পী ভাই এর গাওয়া, মিলন খান এর কথায়। মাসুদ এর লেখা, “প্রেম যমুনা”- কাজী শুভ – বৃষ্টি। রফিকুল ইসলাম রকির কথায়,,, চান্দের আলো- গানটিতে কাজী শুভর সাথে গাইবেন এসময়কার শ্রোতাপ্রিয় গায়িকা তারীন তিথী। আসছে মোস্তফা জামান অনিকের কথায়- “প্রথম ভালোবাসা,,, মুরাদ ও মোহনা নিশাদের কণ্ঠে।

 

মাহফুজ ইমরান বলেন, তিথীর কণ্ঠ শুনে আমি রিতিমতো অবাক ও মুগ্ধ,,, আর সেই মুগ্ধতার শুদ্ধতায় তিথী কে নিয়ে আমি বেশ কিছু প্রজেক্ট শুরু করে দিয়েছি।এখানে তিথীর সাথে গাইবেন কাজী শুভ,ওমর সানী,ভারতীয় শিল্পী জাহিদ খান, নাজমুল হক প্রমুখ।আর গীতিকার হিসেবে আছেন, নীহার আহমেদ ভাই, সুদীপ কুমার দীপসহ কয়েকজন।

 

 

 

সুরকার মাহফুজ ইমরান

সুরকার মাহফুজ ইমরান

 

ভবিষ্যত স্বপ্ন সম্পর্কে কিছু বলুন?

মাহফুজ ইমরান : আমি চাই বাংলা গান অটুট ও অক্ষুন্ন থাকুক বাংলা ভাষাভাসিদের হৃদয়ে। আমার চিন্তা চেতনা বাংলা গানের শুদ্ধতা বজায় রেখে মানুষের হৃদয় ছোয়া কাজ করতে। বাংলা গানকে বাঁচিয়ে রাখার পূর্ণ পরিকল্পনা মনে পোষণ করে সেই পথে এগিয়ে চলছি। সুর-কম্পোজে তাল লয়ে কিছুটা ভিন্ন ভালোলাগা দেয়ার আপ্রাণ চেস্টা। আমাদের জন্য দোয়া করবেন যেন আমি বা আমরা সেই সম্মানটুকু বজায় রাখতে পারি বাংলা গানে। যা বেঁচে থাকবে অনন্তকাল। বেঁচে থাক বাংলা গান। ভালোবাসা অন্তহীন…

 

 

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending