Connect with us

সৃজন মিউজিক

সেরা বাঙালির পুরস্কার পেলেন জয়া

Published

on

সৃজনমিউজিক প্রতিবেদক :

প্রসেনজিতের কাছ থেকে অভিনয়ে সেরা বাঙালি পুরস্কার গ্রহণ করছেন জয়া আহসানএকের পর এক সাফল্যের পালক যোগ হচ্ছে জয়া আহসানের মুকুটে। কিছুদিন আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে নেন ২০১৫ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেত্রীর সম্মাননা। দেশের প্রতি ভালোবাসা প্রদর্শনের কারণে প্রধানমন্ত্রী জয়াকে বিশেষ ধন্যবাদও দিয়েছেন। আর গতকাল শনিবার কলকাতার ওবেরয় হোটেলে বাংলাদেশের গুণী এই অভিনেত্রীর হাতে তুলে দেওয়া হয়েছে একটি সম্মাননা। জয়ার হাতে সেরা অভিনেত্রী বাঙালির সম্মাননা তুলে দেন ভারতীয় অভিনেতা প্রসেনজিৎ।

 

অভিনয়ে সেরা বাঙালি নির্বাচিত হতে পেরে উচ্ছ্বসিত জয়া। তিনি বলেন, ‘আমি বাঙালি। এটাই আমার বড় পরিচয়। আমার এই পরিচয়কে এবিপি আনন্দ সম্মান জানিয়ে এবারের “সেরা বাঙালি” পুরস্কারে ভূষিত করেছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, এ সম্মান পাওয়ার জন্য আমি এখনো পুরোপুরি যোগ্য নই। অভিনয় স্কুলে মাত্র অ, আ, ক, খ শিখতে শুরু করেছি। তারপরও যেকোনো স্বীকৃতি এটি অন্তত নিশ্চিত করে, আমি ভুল পথে নেই।’

 

জয়া এও বলেন, ‘হাজার বছরের বাঙালি সংস্কৃতির সমৃদ্ধি সাধনে যে শিল্পী ও সংস্কৃতিকর্মীরা ত্যাগ ও নিরলস কর্ম করে গেছেন, আমিও তাঁদের মতোই একজন নিরলস কর্মীমাত্র। আমার আগে এই সম্মানে যাঁরা ভূষিত হয়েছেন, তাঁদের কাতারে দেখতে পেয়ে নিজেকে ধন্য মনে করছি। সৌমিত্র চট্টোপাধ্যায়, কবি জয় গোস্বামী, রামানন্দ বন্দ্যোপাধ্যায়, কৌশিকী চক্রবর্তী, বিভাস চক্রবর্তী, পি সি সরকার জুনিয়র, বাংলাদেশের অনুপ্রেরণা মাশরাফি বিন মুর্তজার পাশে দাঁড়িয়ে এ সম্মাননা গ্রহণ করতে পারাটা নিশ্চয়ই আমি মনে রাখব।’

 

এদিকে এমন অর্জনের জন্য আয়োজক এবং জুরিবোর্ডকে ধন্যবাদও জানিয়েছেন ‘রাজকাহিনী’র অভিনেত্রী জয়া। পাশাপাশি নিজের অভিনয়কর্মটি চালিয়ে নেওয়ার পথে যাঁরা তাঁকে প্রতিনিয়ত উৎসাহ ও অনুপ্রেরণা জুগিয়েছেন, তাঁদের প্রতিও কৃতজ্ঞ বাংলাদেশের এই অভিনেত্রী। তিনি বললেন, ‘বরাবরের মতো ধন্যবাদ দেব আমার কাজের সঙ্গে জড়িয়ে থাকা প্রতিটি শিল্পীকে, একজন নির্মাতা, চিত্রনাট্যকার, সহশিল্পী, রূপসজ্জাকর, চিত্রগ্রাহক, পোশাক পরিকল্পক, শিল্প নির্দেশক এবং অবশ্যই আমার দর্শকদের। আপনাদের নিঃস্বার্থ মায়ার টানেই আমি আমার সর্বস্ব দিয়েছি অভিনয়কে।’

 

অভিনয়য়ের ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসাবে এবিপি আনন্দের সেরা বাঙালি ২০১৭ পুরস্কার পেয়েছেন বাংলাদেশের প্রখ্যাত অভিনেত্রী জয়া আহসান। জয়ার হাতে এই পুরস্কার হাতে তুলে দেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

 

এর আগে এই পুরস্কার পেয়েছেন মিঠুন চক্রবর্তী, সব্যসাচী চক্রবর্তী, পাওলি দাম, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রাহুল বোস, দেবশঙ্কর হালদারের মতো ব্যক্তিত্বরা। এবিপি আনন্দের মতে অসাধারণ অভিনয় দক্ষতায় দুই বাংলার হৃদয় জয় করে নিয়েছেন জয়া।

এদিকে ক্রীড়া ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ২০১৭ সালের সেরা বাঙালি খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটের অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা।

 

এছাড়াও নাট্যকলা বিভাগে পুরস্কার পেয়েছেন বিভাস চক্রবর্তী, সঙ্গীতে কৌশিকী চক্রবর্তী, শিল্পকলায় চিত্রশিল্পী রামানন্দ বন্দোপাধ্যায়, বাণিজ্যে এই পুরস্কার পেয়েছেন বিশিষ্ট শিল্পপতি বিস্কফার্মের কর্ণধার কে.ডি.পাল, সাহিত্যে সেরা বাঙালির পুরস্কার পেয়েছেন কবি জয় গোস্বামী, বিনোদনে এই পুরস্কার পেয়েছেন প্রখ্যাত জাদুকর জুনিয়র পি.সি.সরকার।

 

লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার পেয়েছেন সাবেক বিমানবাহিনীর প্রধান অরূপ রাহা। তাঁর হাতে এই পুরস্কার তুলে ভারতের সাবেক স্থলসেনা প্রধান শঙ্কর রায় চৌধুরী। আর ২০১৭ সালের ‘সেরার সেরা বাঙালি’ পুরস্কার পেয়েছেন প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর হাতে এই পুরস্কার তুলে দেন কবি শঙ্খ ঘোষ। এর আগে এই পুরস্কারে ভূষিত হয়েছিলেন প্রিয়রঞ্জন দাসমুন্সি, মমতা ব্যানার্জি, সৌরভ গাঙ্গুলী, ফ্যাসন ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায় প্রমুখ।

 

উল্লেখ্য, অভিনয়, সঙ্গীত, শিল্পকলা, ক্রীড়া, সাহিত্য, বিনোদন সহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখা বাঙালি কীর্তিমানদের এদিন পুরস্কৃত করেছে কলকাতা ভিত্তিক গণমাধ্যম এবিপি আনন্দ। এবার নিয়ে ১৩ বার এই পুরস্কার দিয়ে আসছে এই সংস্থাটি।

 

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক3 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান4 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান4 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending