Connect with us

সৃজন মিউজিক

হাদীর চোখে সাবিনা ইয়াসমিন

Published

on

দুই কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন ও সৈয়দ আব্দুল হাদী।

সৃজনমিউজিক ডেস্ক
তারকাদের নিয়ে আলোচনা-সমালোচনার অন্ত নেই। এক তারকার চোখে আরেক তারকা কেমন? জনপ্রিয় তারকা বিশ্লেষণ করবেন আরেক জনপ্রিয় ব্যক্তিত্ব- এই নিয়ে নতুন আয়োজন ‘তারার চোখে তারা’। সৈয়দ আবদুল হাদী কথা বলেছেন সাবিনা ইয়াসমিনকে নিয়ে …
সাবিনা ইয়াসমিনকে আমি সেই সময় থেকে চিনি, যখন তার বয়স শৈশব-কৈশোরের মাঝামাঝি। ওর বড় বোন ফরিদা ইয়াসমিনের সঙ্গে গান গাওয়ার সুবাদেই পরিচয়। ছোট্ট মিষ্টি একটা মেয়ে বড় বোনের হাত ধরে বিভিন্ন অনুষ্ঠানে যেত। মুগ্ধ হয়ে দেখত শিল্পীদের পরিবেশনা। নিজেও গাইত। তখনও বুঝিনি ফরিদা ইয়াসমিনের পর সাবিনা হবে আমার সহশিল্পী। এটাও অনুমান করা শক্ত ছিল যে, এই সাবিনাই একদিন আমার সর্বাধিক গানের সহশিল্পী হবে। ভালো লাগা এখানেই যে, আমার সর্বাধিক গানের সহশিল্পীর আছে পলি মাটির মতো নরম কণ্ঠস্বর। যতই তার মধুর কণ্ঠ শুনি ততই মুগ্ধ হই। বিস্মিত হই এটা ভেবে, পাঁচ দশক পরেও তার কণ্ঠের মধুরতা এতটুকু ম্লান হয়নি। তাই আমি নির্দি্বধায় এ কথা বলতে চাই, বাংলা গানের জন্য সাবিনা আদর্শ একজন শিল্পী। যার তুলনা চলে না কারও সঙ্গেই।

১৯৬২ সালের কথা। ‘অরুণ বরুণ কিরণমালা’ ছবিতে আমি আর সাবিনা প্রথম একসঙ্গে প্লেব্যাক করি। আজও চোখের পর্দায় ভাসে সেদিনের দৃশ্যগুলো। সাবিনা এলো স্টুডিওতে। আমার সঙ্গে গাইবে। কিন্তু মাইক্রোফোনের নাগাল পাচ্ছিল না কিছুতেই। কিশোরী মেয়েটি এখন কীভাবে গাইবে? শেষে স্টুডিওর একজন এসে পায়ের নিচে পেতে দিলো পিঁড়ি। সেই পিঁড়ির ওপর দাঁড়িয়ে সাবিনা রেকর্ড করল পুরো গান। ‘খা খা খা, বক্ষিলারে কাঁচা ধইরা খা’ এই গানই সেদিন রেকর্ড করা হয়েছিল। ওই বয়সে অভিজ্ঞ শিল্পীর মতোই অনায়াসে গানটি গেয়েছিল সাবিনা। এরপর আমরা দ্বৈতকণ্ঠে গেয়েছিলাম ‘কোন বা দেশে’ গানটি। সেই শুরু, এরপর কত যে গান গেয়েছি, তার সঠিক হিসাব আমি বা সাবিনা কেউই দিতে পারব না।

বেশ কিছুদিন ধরে ইউটিউবে গান শুনছি। খুঁজছি এমন কিছু গান, যা অনেকদিন শোনা হয়নি। সেসব গান খুঁজতে গিয়ে দেখি, এমন আরও অনেক গান ইউটিউবের তালিকায় চলে আসছে, যার কথা প্রায় ভুলেই গিয়েছিলাম। সাবিনার সঙ্গেও অনেক গান করেছি, যা নতুন করে আবারও শুনছি। গান শুনতে শুনতেই মনের পর্দায় ভেসে উঠছে পুরনো দিনের স্মৃতি। এই স্মৃতি রোমন্থন বরাবরই ভালো লাগে। কেননা প্রতিটি গানের সঙ্গে চলচ্চিত্রের মতো দেখতে পাই ফেলে আসা দিনগুলোর দৃশ্যপট।

সাবিনা শুধু শিল্পী নয়, মানুষ হিসেবেও অনন্য। হাসি-গান-আড্ডায় জীবনের অনেকটা সময় পার করেছি আমরা। কত গানের কত স্মৃতির জন্ম দিয়েছি, তারও লেখাজোখা নেই। আরও কিছু স্মৃতি জন্ম দেব শিগগিরই। কারণ এবার আমারা যাচ্ছি কানাডা সফরে। প্রবাসী ভক্তদের জন্য আবার দু’জনে গাইব একমঞ্চে।

অনুলিখন : রাসেল আজাদ বিদ্যুৎ

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending