Connect with us

বিনোদন

হানিফ সংকেতের ‘ইত্যাদি’হার্ডিঞ্জ ব্রিজে

Published

on

হানিফ সংকেতের ‘ইত্যাদি’হার্ডিঞ্জ ব্রিজে
  • সৃজনমিউজিক :

বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ পাবনায় ধারণ করা হয়েছে ১৯ সেপ্টেম্বর। পাবনা জেলার ঈশ্বরদীতে অবস্থিত ঐতিহ্যবাহী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে তৈরি করা হয়েছিল বিশাল মঞ্চ। বৈরী আবহাওয়া সত্ত্বেও বৃষ্টি উপেক্ষা করে ওই দিন দীর্ঘ সময় ধরে আমন্ত্রিত দর্শকরা মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেন ‘ইত্যাদি’র নান্দনিক সব পর্ব।

 

 

 

এবারের পর্বে রয়েছে পাবনার ইতিহাস, ঐতিহ্য ও মহানায়িকা সুচিত্রা সেনের ওপর একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। যার জন্ম, বেড়ে ওঠা, পড়াশোনা সবকিছু এই পাবনাতেই। পাবনার বেড়া উপজেলার জগন্নাথপুর গ্রামের নিবেদিতপ্রাণ কৃষিকর্মী বাদশা মোল্লার ওপর রয়েছে একটি অনুকরণীয় প্রতিবেদন। প্রচারসর্বস্বতার এই যুগেও প্রচারবিমুখ কৃষি অন্তঃপ্রাণ বাদশা তার সীমিত সামর্থ্য নিয়ে বিনামূল্যে গ্রামের প্রতিটি বাড়িতে গিয়ে নিজ হাতে বিতরণ করছেন বীজ আর সহায়তা করছেন বপনে।

 

 

 

রয়েছে ঐতিহ্যবাহী ‘পাবনা মানসিক হাসপাতাল’-এর ওপর একটি অনুসন্ধানী প্রতিবেদন। এ ছাড়া রয়েছে বিদেশি প্রতিবেদন। এবারের ‘ইত্যাদি’তে মূল গান রয়েছে দুটি। একটি গেয়েছেন পাবনারই কৃতী সন্তান বাপ্পা মজুমদার ও তার ব্যান্ডদল দলছুট। পাবনার আরেক কৃতী শিল্পী স্বনামধন্য অভিনেতা চঞ্চল চৌধুরী মা, বোন, বন্ধু ও ভালোবাসার মানুষদের আবেগময় সম্পর্কের অনুভূতি নিয়ে অন্য গানটি গেয়েছেন।

 

 

 

দর্শক পর্বের নিয়ম অনুযায়ী যেই স্থানে ‘ইত্যাদি’ ধারণ করা হয়, সেই স্থানকে ঘিরে দর্শকদের বিভিন্ন প্রশ্ন করা হয় এবং সঠিক উত্তরদাতাদের দিয়ে করা হয় দ্বিতীয় পর্ব। নির্বাচিত দর্শকদের সঙ্গে দ্বিতীয় পর্বে অংশগ্রহণ করেন পাবনার আরও দুজন কৃতী শিল্পী-নাট্যদম্পতি বৃন্দাবন দাস ও শাহনাজ খুশী। নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষè নাট্যাংশ। স্বদেশি বিয়েতে ভীনদেশি সিরিয়ালের প্রভাব, বিয়েবাড়ির ব্যতিক্রমী আয়োজন, বন্ধুত্বে কালোতালিকা, ভেজালের জাল, অবান্তর সন্দেহ, ভাসমান ভাষার ব্যবসাসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ।

 

 

 

 

বরাবরের মতো এবারও ‘ইত্যাদি’র শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন ইত্যাদির নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম। এবারের ‘ইত্যাদি’তে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন সোলায়মান খোকা, আব্দুল আজিজ, মহিউদ্দিন বাহার, আফজাল শরীফ, আব্দুল কাদের, জিয়াউল হাসান কিসলু, শবনম পারভীন, সুভাশিষ ভৌমিক, কামাল বায়েজিদ, জিল্লুর রহমান, কাজী আসাদ, শেলী আহসান, আমিন আজাদ, তারেক স্বপন, মুকুল সিরাজ, জামিল, শাহেদ আলী, নিপুসহ আরও অনেকে। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন। গণমানুষের প্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’র

 

হানিফ সংকেতের ‘ইত্যাদি’হার্ডিঞ্জ ব্রিজে

হানিফ সংকেতের ‘ইত্যাদি’হার্ডিঞ্জ ব্রিজে

আগামী পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে ২৯ সেপ্টেম্বর রাত ৮টার বাংলা সংবাদের পর। হানিফ সংকেতের রচনা, পরিচালনা ও উপস্থাপনায় এটি নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending