Connect with us

সৃজন মিউজিক

হুমায়ূন আহমেদের যত গান

Published

on

হুমায়ূন আহমেদ

ইন্দ্রজিৎ মণ্ডল

বাংলা সাহিত্যের মহানায়ক সর্বাধিক জনপ্রিয় ও পঠিত নন্দিত লেখক, চলচ্চিত্রকার এবং নাট্যকার-নির্মাতা হুমায়ূন আহমেদের ৬৮তম জন্মদিন আজ। ১৯৪৮ সালের এই দিনে ময়মনসিংহের কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ তার চলচ্চিত্র ও নাটকে ব্যবহার করার জন্য বেশ কিছু জনপ্রিয় গান রচনা করেন। সেই গানগুলোর বেশির ভাগই সুর ও সঙ্গীতায়োজন করেছেন মকসুদ জামিল মিন্টু।
গীতাকার হিসেবে হুমায়ূন আহমেদ কেমন ছিলেন জানতে চাওয়া হলে মিন্টু বলেন,‘কোথাও কেউ নেই’ নাটকের আবহ সংগীত করতে গিয়ে হুমায়ূন আহমেদের সঙ্গে পরিচয়। অসংখ্য নাটকের আবহ সংগীত করেছি তার সঙ্গে। তার চলচ্চিত্রে কাজ করেছি, তার লেখা গীতি কবিতায় সুর করেছি, যেগুলো লোকের মুখে মুখে ফেরে।
‘একটা ছিল সোনার কন্যা’ গানটি লিখে দিয়ে লাজুকভাবে বলেছিলেন, “ভাই মিটারে গণ্ডগোল থাকলে বলবেন।”
সেই থেকে শুরু পথচলা। বেশ কিছু গান লিখে দিয়েছেন, যার অধিকাংশই আমার সুর করা। আরও দুই এক জনকে দিয়েছেন। তারাও সুর করেছেন। প্রতিটি গানই কথা ও সুরে অসাধরণ হয়েছে, বাংলা গানকে করেছে সমৃদ্ধ।
‘ও আমার উড়াল পঙ্খীরে যা যা তুই উড়াল দিয়া যা’- হুমায়ূন আহমেদের লেখা, আমার সুর করা এই গানটি ‘চন্দ্রকথা’ চলচ্চিত্রে ব্যবহার করা হয়েছিল। এই গানে তিনি পাওয়া না পাওয়ার বেদনা অসাধারণভাবে তুলে ধরেছেন।
তিনি কোনো উপমার ধার ধারেননি। সরাসরি লিখেছেন ‘আমার মনে বেজায় কষ্ট, সেই কষ্ট হইল পষ্ট, দুই চোখে ভর করিল আন্ধার নিরাশা’- এই দুটি চরণে অনেক কষ্টের বদলে লিখেছিলেন বেজায় কষ্ট, যা আমাকে অভিভূত করেছে এবং গানটিকে নিয়ে গেছে সাধারণ মানুষের কাছে।
জোছনা পিয়াসী হুমায়ূন আহমেদ লিখেছেন ‘আমার ভাঙা ঘরে ভাঙা চালা ভাঙা বেড়ার ফাঁকে, অবাক জোছনা ঢুইকা পড়ে হাত বাড়াইয়া ডাকে’- এ গানটি আমার সুরে শ্রাবণ মেঘের দিন চলচ্চিত্রে ব্যবহার করা হয়েছে।
এই জীবনের ক্ষণস্থায়িত্ব এবং আমাদের প্রচুর চাওয়া নিয়ে এ গানে হুমায়ূন আহমেদ বলেছেন ‘ঘর খুলিয়া বাহির হইয়া জোছনা ধরতে যাই, হাত ভরতি চান্দের আলো ধরতে গেলে নাই’- অসাধারণ এ চরণ দুটি আমাদের মনে করিয়ে দেয়, আমরা আসলে কিছুই নিয়ে যেতে পারবো না, শুধু আমাদের কর্ম থেকে যাবে।’
শিল্পী ও সুরকার এস আই টুটুলও হুমায়ূন আহমেদের বেশ কিছু গানের সুর করেছেন। সেগুলোর মধ্যে ‘ও কারিগর…..চাঁদনী পসর রাইতে যেন আমার মরণ হয়’, ‘আমার আছে জল’,‘শুয়া উড়িল’ ‘যদি মন কাঁদে’, ‘আমি আজ ভেজাব চোখ’, ‘চলো না যাই’ ‘তোমার চোখের সামনে’ ইত্যাদি উল্লেখযোগ্য।

https://www.youtube.com/watch?v=KS4qDxXNDjY

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক10 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending