Connect with us

সৃজন মিউজিক

সামিনা চৌধুরী আজ জন্মদিন পালন করছেন না

Published

on

নন্দিত কন্ঠশিল্পী সামিনা চৌধুরী

রিপন চৌধুরী :
বাংলাদেশের আধুনিক গানের নন্দিত কন্ঠশিল্পী সামিনা চৌধুরীর আজ জন্মদিন। বাংলা গানের প্রয়াত গুনি শিল্পী মাহমুন্নবীর ঘর আলোকিত করে ১৯৬৬ সালের ২৮ আগস্ট আজকের এই দিনে ঢাকায় জন্ম নেন তাঁর মেঝ মেয়ে সামিনা চৌধুরী। বাবার হাত ধরেই খুব ছোটবেলা থেকেই গানের জগতে সামিনার বিচরন শুরু। সুরের অঞ্জলী কণ্ঠে সাজিয়ে আজও তিনি রাগে-অনুরাগে আমাদের মাঝে এক সুরের মহাসমুদ্র হয়ে আছেন।

 

স্কুলের গন্ডি না পেরুতেই তিনি গান করেন টেলিভিশন ও বেতারের বিভিন্ন অনুষ্ঠানে। বাড়িতে সে সময়ের নামকরা শিল্পী সুরকার ও সঙ্গীত পরিচালকদের আনাগোনা তো ছিলোই সব সময়। কন্ঠের সুর মাধুর্য দিয়ে তাঁদের মনে ঠাঁই করে নেন সামিনা ছোটবেলাতেই। তাই অষ্টম শ্রেণিতে পড়ার সময়েই নিয়মিত বড়দের অনুষ্ঠানে গাইতে শুরু করেন। ধীরেধীরে সাধারণ শ্রোতদের মনের কুঠিরে জায়গা করে নিতে কষ্ট হয়নি তার। কিন্তু শ্রোতাপ্রিয়তার স্রোতে ভেসে যাননি তিনি,বরং দায়িত্ববোধ বেড়ে যায়। কঠোর অধ্যাবসায় তাঁকে নিয়ে আসে আজকের অবস্থানে।

 

 

সামিনা চৌধুরী বাংলাদেশ টেলিভিশনের একটি অনুষ্ঠানে ‘ ফুল ফোটে ফুল ঝরে,ভালোবাসা ঝরে পড়েনা’ গানটি পরিবেশনের পর সাড়া পড়ে যায় সর্বত্র। কে এই মেয়ে,এত ভালো গান করে? এই প্রশ্নের জবাব পেতে দেরী হয়নি। ততক্ষণে শিল্পী মাহমুদ্দুন্নবীর মেয়ে সামিনার স্বতন্ত্র পরিবেশনা তাঁকে পরিচিতি এনে দেয়। এরপর পরই কাওসার আহমেদ চৌধুরীর লেখা ও লাকী আখান্দের সুর করা গান ‘কবিতা পড়ার প্রহর এসেছে রাতের নির্জনে… ‘ ব্যাপকভাবে জনপ্রিয়তা এনে দেয় সামিনা চৌধুরীকে। এরপর কিশোরী বয়সেই ফিল্মে গাইতে শুরু করেন, জন্ম থেকে জ্বলছি, আমার বুকের মধ্যেখানি মন যেখানে হৃদয় যেখানে-গান গুলো তাঁকে পেশাদারিত্বের দিকে নিয়ে যাকে।

 

 

ফিল্ম ও আধুনিক গানের আদর্শ শিল্পী হয়ে উঠেন সামিনা চৌধুরী। অনুকূল-প্রতিকূলতার মধ্যেও গানকে আঁকড়ে ধরে রেখে আজ তিনি দেশের সেরা শিল্পীদের তালিকার শীর্ষে অবস্থান করছেন। এর পিছনে অনেক ত্যাগ, তীতিক্ষা,অধ্যাবসায় ও বিশেষ করে শ্রোতাদের ভালোবাসা প্রতি কমিটমেন্ট কাজ করেছে।

 

 

নন্দিত কন্ঠশিল্পী সামিনা চৌধুরী

নন্দিত কন্ঠশিল্পী সামিনা চৌধুরী

জন্মদিনের কথা জিজ্ঞাস করতেই তিনি এভাবে বললেন। জন্মদিন উদযাপন করছেন কীভাবে আজ? সামিনা চৌধুরী বললেন, আজ কোন আনুষ্ঠানিকতাই রাখিনি। যেহেতু আমি একজন শিল্পী তাই মানুষের প্রতি কিছু দায়বদ্ধতা থেকেই যায়। প্রতিবছর কিছুনা কিছু করি। এ বছর সারাদেশে বন্যায় ভাসছে মানুষ, দুঃখ কষ্টে তাদের জীবিকা নির্বাহ করতে হচ্ছে, তাই আমাদের সবার সিদ্ধান্ত পারিবারিকভাবেও জন্মদিনের কোন অনুষ্ঠান এবার পালন করবোনা। তবে সকাল থেকেই অনেক শ্রোতা-শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত হয়েছি। আনুষ্ঠানিকতার চেয়েও এ আমার কাছে অনেক বড় পাওয়া।

 

 

সামিনা চৌধুরীর মানবিক অনুভূতি নিশ্চয় শুধু শিল্পী হিসাবে নয়, মানুষ হিসাবেও প্রশংসার। এ সিদ্ধান্ত তাঁকে উচ্চতার আরও একধাপ এগিয়ে নেবে বলে আমরা মনে করি। সৃজনমিউজিক বিডি ডটকমের পক্ষ থেকে শিল্পী সামিনা চৌধুরীকে আমাদেরও অভিবাদন ও নিরন্তর শুভকামনা।

 

এদিকে সামিনা চৌধুরীর জন্মদিন উপলক্ষে বড় বোন সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী তার ফেসবুকে ছোট বোনকে শুভেচ্ছা জানিয়েছেন পরম ভালোবাসায়। তিনি লিখেছেন- ‘আজ সবার প্রিয় সামিনা চৌধুরীর জন্মদিন ।
ওর জন্য সবাই দোয়া করবেন।

 

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending